ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ নভেম্বর, ২০১৫ ১৮:২৮

প্যারিসে হামলা চালিয়েছে আইএস: ওলাঁদ

প্যারিসে সন্ত্রাসী হামলা চালিয়ে শতাধিক মানুষের প্রাণহানির জন্য মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী আইএসকে দায়ী করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, প্যারিসের সন্ত্রাসী হামলার সঙ্গে ইসলামিক স্টেট-আইএসের দায় রয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট আরো বলেন, আইএস পরিচালিত এই যুদ্ধ ঘোষণায় কমপক্ষে ১২৮ জন নিহত ও দুই শতাধিকের বেশী আহত হয়েছে।

ফ্রাঁসোয়া ওলাঁদ আরও বলেন, হামলাকারীরা আটজন ছিল। তারা খুবই সুসংগঠিত ও পরিকল্পিতভাবে এই হামলা ঘটিয়েছে। দেশের ভেতরের কয়েকজন উগ্র ও চরমপন্হী আইএস সদস্য ও বিশ্বের অন্যত্র থেকে কয়েকজন এ হামলায় অংশ নেয়। তারা টাগের্টে করেছিলো দেশের ব্যস্ত বার, রেস্টুরেন্ট, কনসার্ট আর খেলার স্টেডিয়াম।

শুক্রবারের হামলার দায়িত্ব স্বীকার করে আইএসের ‘মিডিয়া গ্রুপ’ আল হায়াত মিডিয়া সেন্টারের একটি বার্তা পাওয়ার কথা জানিয়েছেন পশ্চিমা সাংবাদিকরা। তবে এর সত্যতা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

ইসলামিক স্টেটের (আইএস) একটি ভিডিও পোস্ট হয়েছে ইন্টারনেটে। এতে হুমকি দেওয়া হয়েছে- সিরিয়ায় বোমা হামলা বন্ধ না হলে ফ্রান্সের উপর হামলা হবে।

তবে এই ভিডিওটি কবেকার, তাও নিশ্চিত হওয়া যায়নি।

রক্তাক্ত হামলার পরদিন শনিবার নিরাপত্তা নিয়ে এক জরুরি বৈঠকের পর ওলাঁদ বলেন, ফ্রান্সের বাইরে থেকে করা পরিকল্পনায় ভেতরে থাকা ব্যক্তিদের সহায়তায় এই হামলা চালিয়েছে দায়েশ (আইএস)।

ফরাসি ভাষায় দেওয়া বক্তব্যে আইএসের নাম আরবিতে ‘দায়েশ’ উচ্চারণ করেন তিনি। আইএস দমনে সিরিয়ায় যে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র, তার অন্যতম সহযোগী ফ্রান্স।

ওলাঁদ বলেন, প্যারিসে হামলাকারীরা ‘যুদ্ধ’ চালিয়েছে। আর সে যুদ্ধের মুখোমুখি হয়ে ফ্রান্সের সম্ভাব্য সব কিছু করতে হবে।

শুক্রবার সন্ধ্যায় এক যোগে প্যারিসের কেন্দ্রের কয়েকটি স্থানে হামলা চালায়। এর মধ্যে সিটি হলে একটি কনসার্টে গুলিবর্ষণে নিহত হন অন্তত ৮৭ জন। স্টেডিয়াম ও রেস্তোরাঁসহ পাঁচটি স্থানে বোমা ও গুলিতে মারা যান আরও ৪০ জনের মতো।

আপনার মন্তব্য

আলোচিত