ইন্টারন্যাশনাল ডেস্ক

০২ ডিসেম্বর, ২০১৫ ১১:২২

সিরিয়ায় হামলার বিষয়ে সিদ্ধান্ত নেবে ব্রিটিশ পার্লামেন্ট

জঙ্গি সংগঠন আইএস নির্মূলে যুক্তরাজ্য সিরিয়ায় বিমান হামলা করবে কিনা, সে বিষয়ে ভোট হবে ব্রিটিশ পার্লামেন্টে। বুধবার ১০ ঘণ্টাব্যাপী বিতর্ক ও আলোচনার পর পার্লামেন্টের হাউজ অব কমন্সে তার ওপর ভোট হবে।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আইএসকে ব্রিটেনের নিরাপত্তার জন্য হুমকি মনে করেন। অন্যদিকে লেবার পার্টির নেতা জেরেমি করবিন বোমা হামলার বিরোধিতা করলেও দলের এমপিদের ভোটে অংশ নিতে বলেছেন।

করবিনের দলের প্রায় ৫০ এমপি এখনই সরকারের সিদ্ধান্তের সঙ্গে একমত। এছাড়াও ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির এমপিরাও সরকারকে সমর্থন করছেন। সুতরাং সিরিয়ায় বিমান হামলা চালানোর ভোটে ক্যামেরন জিতবেন বলেই আশা করা হচ্ছে।

তবে কনজারভেটিভ দলের এমপিদের কেউ কেউ বোমা হামলার সিদ্ধান্তের বিরুদ্ধে।

আজ বুধবার যদি সংখ্যাগরিষ্ঠ সদস্যদের ভোটে প্রস্তাবটি পাস হয় তবে আইএসআইএলের বিরুদ্ধে ইরাক ও সিরিয়ায় তাদের যুদ্ধ বিমান অভিযান শুরু করতে পারবে। ওই অঞ্চলের রাক্কা শহরেই জঙ্গি গোষ্ঠীটির হেড কোয়ার্টার অবস্থিত।

প্যারিসে নভেম্বরের ১৩ তারিখে আইএসআইলের হামলায় ১শ ৩০ জন নিহত হয়েছেন। ওই হামলার পরপরই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আইএসআইএলের বিরুদ্ধে সিরিয়ায় সামরিক হস্তক্ষেপের আহ্বান করেছেন।

গত সপ্তাহে তিনি পার্লামেন্টে এক বিবৃতিতে জানিয়েছেন, সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএসআইএলের বিরুদ্ধে তার দেশের সেনাবাহিনীকে জোটের অভিযানে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদে।

সেসময় ক্যামেরন বলেন, ‘তারা আমাদের নিকটস্থ মিত্র বাহিনী। তারা আমাদের সহযোগীতা চায়। যদি এখন তা না হয় তবে কখন?’ তার মতে, বিট্রিশ নাগরিকদের জীবনের জন্য আইএস হুমকি স্বরুপ।

পার্লামেন্টে ক্যামেরুনের প্রধান বিরোধী দল স্কটিশ ন্যাশনালিস্ট বা এসএনপি। ওই দলের সদস্যরা সিরিয়ায় বিমান হামলার বিষয়ে সরকারের কোনো প্রচেষ্টাকে সমর্থন করে না। সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দানের জন্য লেবার পার্টির জেরেমি করবিন তার দলের সদস্যদের প্ররোচিত করার জন্য প্রাণপন চেষ্টা করে যাচ্ছেন।

অপরদিকে বিরোধী দলের করবিন ‘স্টপ দ্য ওয়ার কোলিশন’য়ের চেয়ারম্যান। এই সংগঠনটি ইরাকের যুদ্ধের পর সংগঠিত হয়েছিল। তারা কোনো যুদ্ধ ও সংঘাতকে সমর্থন করে না।

আপনার মন্তব্য

আলোচিত