আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০৮

আইএস-তুরস্ক তেল বাণিজ্যের প্রমাণ পেয়েছে রাশিয়া ?

তুরস্ক-সিরিয়া সীমান্ত পারাপার এলাকার একটি ছবি, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ছবিটি দেখিয়েছে

ইসলামিক স্টেটের (আইএস) তেল বাণিজ্যে তুরস্কের জড়িত থাকার প্রমাণ আছে বলে দাবি করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় বুধবার বলেছে, সিরিয়া ও ইরাকের আইএস নিয়ন্ত্রিত অঞ্চলগুলো থেকে তেল চোরাচালনের মাধ্যমে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান ও তার পরিবারের লাভবান হওয়ার প্রমাণ তাদের কাছে আছে।

মস্কোয় এক ব্রিফিংয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকতারা স্যাটেলাইটে তোলা কয়েকটি ছবি দেখিয়েছেন। ছবিগুলোতে সিরিয়া এবং ইরাকের আইএস নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনায় তেলভর্তি সারি সারি ট্যাংকার ট্রাক দেখা যাওয়া ছাড়াও সেগুলো সীমান্ত পেরিয়ে তুরস্কে ঢুকতে দেখা গেছে বলেই দাবি কর্মকর্তাদের।

তবে আইএসের তেল বাণিজ্যে তুরস্কের প্রেসিডেন্ট ও তার পরিবারের জড়িত থাকার কোনো প্রত্যক্ষ প্রমাণ আছে কিনা সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি কর্মকর্তারা।

ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে তেল বাণিজ্য রক্ষার জন্যই তুরস্ক গত সপ্তাহে সীমান্ত অঞ্চলে রুশ যুদ্ধবিমান ভূপাতিত করেছে - রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এ অভিযোগ এর আগে জোরগলায় অস্বীকার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট। তিনি পুতিনকে এ অভিযোগ প্রমাণও করতে বলেন।

এরপরই রাশিয়া তাদের কাছে প্রমাণ থাকার এ দাবি করল। রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আনাতোলি এন্টোনোভ বলেছেন, “সিরিয়া এবং ইরাক থেকে চুরি করা তেলের প্রধান ভোক্তা দেশ তুরস্ক। আমাদের পাওয়া তথ্যানুযায়ী, তুরস্কের উর্ধ্বতন রাজনৈতিক নেতারা- প্রেসিডেন্ট এরদোয়ান ও তার পরিবার- এ অবৈধ ব্যবসায় জড়িত।”

আইএস নিয়ন্ত্রিত অঞ্চল থেকে তুরস্কে তেল পাচারকারী অপরাধ চক্রগুলো অস্ত্র এবং সামরিক সাজ সরঞ্জামসহ জঙ্গি গোষ্ঠীকে প্রশিক্ষণও দিচ্ছে বলে মন্ত্রণালয় অভিযোগ করেছে।

রাশিয়া বোমা হামলা চালিয়ে আইএস এর তেল বাণিজ্য তৎপরতা অনেকটাই কমাতে সক্ষম হয়েছে বলে কর্মকর্তারা দাবি করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত