সিলেটটুডে ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০১৫ ২৩:১৮

টাইম’র চোখে বর্ষসেরা অ্যাঙ্গেলা মেরকেল

মধ্যপ্রাচ্যের বাস্তুহারা শরণার্থীদের জন্য নিজ দেশের সীমান্তের দরোজা উদার হয়ে খুলে দেওয়ায় এবং ইউরোপের ঋণ সংকট, ইউক্রেন-রাশিয়া উত্তেজনা ও প্যারিসে সন্ত্রাসী হামলা ইস্যুতে দক্ষ নেতৃত্বের কারণে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সাময়িকী টাইম ম্যাগাজিনের বিবেচনায় এবারের বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

বুধবার (৯ ডিসেম্বর) সাময়িকীটির বিচারক পরিষদ মেরকেলকে বর্ষসেরা ব্যক্তিত্ব খেতাব দেওয়ার ঘোষণা দেয়। সে হিসেবে টাইমের চলতি বছরের চূড়ান্ত সংখ্যার প্রচ্ছদে শোভা পাবে বিশ্বের প্রভাবশালী এ নারী রাজনীতিকের ছবি। ইতোমধ্যে টাইমের অনলাইন সংস্করণে প্রচ্ছদটি প্রকাশও করা হয়েছে।

এ বিষয়ে সাময়িকীটির ব্যবস্থাপনা সম্পাদক ন্যান্সি গিবস জানান, ২০১৫ সালে সীমান্ত খুলে দিয়ে লাখো শরণার্থীকে আশ্রয় দেওয়ায়, ইউরোপের ঋণ সংকট, ইউক্রেন-রাশিয়া উত্তেজনা ও প্যারিস হামলা ইস্যুতে ইউরোপীয় নেতা হিসেবে দক্ষ নেতৃত্ব তাকে এ সম্মান এনে দিয়েছে।

ন্যান্সি বলেন, ‘এ বছর বিশ্বের নেতারা অনেকভাবে পরীক্ষিত হয়েছেন, কিন্তু তার মতো পরীক্ষায় কেউ পড়েনি। তবে তিনি উতরে গেছেন এবং উতরে গেছেন।’

৬১ বছর বয়সী মেরকেল ২০০৫ সাল থেকে জার্মানির অবিসংবাদিত নেতা হিসেবে রাষ্ট্র পরিচালনা করছেন।

১৯২৭ সাল থেকে প্রভাব বিবেচনায় ‘বর্ষসেরা মানব’ ও ‘বর্ষসেরা নারী’ ঘোষণা করে আসছে টাইম। তবে ১৯৯৯ সাল থেকে তারা ঘোষণা করে আসছে ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’। ১৯৯৯ সালের আগে চারজন ‘বর্ষসেরা নারী’ নির্বাচিত হয়ে এককভাবে টাইমের প্রচ্ছদে হাসলেও ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ নির্বাচন শুরু হওয়ার পর প্রথমবারের মতো এতে শোভা পাচ্ছে দৃঢ় মেরকেলের হাস্যোজ্জ্বল মুখ।

এককভাবে টাইমের প্রচ্ছদে জায়গা পাওয়া নারীরা হলেন আমেরিকান নারী সমাজকর্মী ওয়ালিস সিম্পসন, চীনের সাবেক ফার্স্টলেডি ও দেশটির জনক সান ইয়াৎ সেনের শ্যালিকা সুং মেই-লিং, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজ‍াবেথ ও ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট কোরাজন একুইনো।

এছাড়া, সাময়িকীটির বিবেচনায় এবারের বর্ষসেরা ব্যক্তিত্বদের মধ্যে মেরকেলের পর ক্রমানুসারে রয়েছেন জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান নেতা আবু বকর আল বাগদাদী, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী বিতর্কিত ডোনাল্ড ট্রাম্প, অধিকার সংগঠন ব্ল্যাক লাইভস ম্যাটারের কর্মী এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।

গত বছর টাইমের বিবেচনায় বর্ষসেরা ব্যক্তিত্বের খেতাব পেয়েছিলেন পশ্চিম আফ্রিকার ইবোলা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা সাহসী যোদ্ধারা।

আপনার মন্তব্য

আলোচিত