সিলেটটুডে ডেস্ক

১০ ডিসেম্বর, ২০১৫ ১০:৫০

সমালোচনাকে পাত্তাই দিচ্ছেন না ডোনাল্ড ট্রাম্প

মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করার দাবি জানিয়ে বিশ্বব্যাপী ক্ষোভ ও সমালোচনার সৃষ্টি হলেও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প এসবকে পাত্তা না দিয়ে ঘোষণা দিয়েছেন নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়াবেন না তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের পক্ষ থেকে প্রার্থী হওয়াদের তালিকায় তিনিই ছিলেন শীর্ষে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যা-ই ঘটে যাক, আমি নির্বাচন থেকে সরছি না।

ক্যালিফর্নিয়ায় গুলির ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধের দাবি জানান। এরপর থেকেই দেশে ও দেশের বাইরে বইছে ব্যাপক সমালোচনার ঝড়। এমনকি তার নিজের দল রিপাবলিকান পার্টিও তার মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

অনেকে বলছেন, এমনও হতে পারে, এ মন্তব্যের কারণে তাকে নির্বাচনে প্রার্থী নাও করতে পারে রিপাবলিকান পার্টি। তবে ডোনাল্ড নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছেন। দল তাকে মনোনয়ন না দিলে স্বতন্ত্র প্রার্থী হিসেবেই তিনি লড়বেন বলে ইঙ্গিত দিয়েছেন।

সংবাদপাত্রটিকে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যদি দল আমাকে ‘ঠিকভাবে মূল্যায়ন’ না করে, তাহলে প্রয়োজনে দলত্যাগ করবো। আমার পুরোটা জীবনের গল্প তৈরি হয়েছে জয়গাঁথা দিয়ে। আমি সহজে হারি না। আমি আসলে কখনোই হারিনি।

ডোনাল্ডের মন্তব্যের প্রতিক্রিয়ায় হোয়াইট হাউস বলেছে, তিনি নির্বাচনে অংশ নেওয়ার ‘যোগ্যতা’ হারিয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, তার এ ধরনের মন্তব্য সম্পূর্ণরূপে বিভেদ সৃষ্টিকারী, অকেজো এবং ভুল।

শুধু ব্রিটিশ প্রধানমন্ত্রীই নন, যুক্তরাজ্যের সাধারণ জনগণও ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যে ব্যাপক ক্ষুব্ধ। নিজেদের দেশে তাকে নিষিদ্ধ করতে এরই মধ্যে এক অনলাইন পিটিশনে আড়াই লাখেরও বেশি ব্রিটিশ নাগরিক স্বাক্ষর করেছেন। এবার এ আবেদন নিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বিতর্ক করবেন সংসদ সদস্যরা। এরপরই বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এদিকে, এ পিটিশনের খবরে ক্ষুব্ধ হয়ে টুইটারে ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, তারা নিজেরাই জানে না, কিসের মধ্যে ঢুকছে তারা।

বিশ্বনেতাদের সঙ্গে একই কাতারে এসে দাঁড়িয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও। সরাসরি ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের সমালোচনা না করলেও তিনি বলেছেন, ইসরায়েল সব ধর্মকেই সম্মান করে।

চলতি মাসে ইসরায়েল সফরের ব্যাপারে ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেওয়ার পরপরই নেতানিয়াহু এ মন্তব্য করেন।

আপনার মন্তব্য

আলোচিত