সিলেটটুডে ডেস্ক

১২ ডিসেম্বর, ২০১৫ ০৪:৫৯

ইউক্রেনের পার্লামেন্টে এমপিদের হাতে মার খেলেন প্রধানমন্ত্রী (ভিডিও)

ইউক্রেনের পার্লামেন্ট আবারও মারামারির ঘটনা ঘটেছে। এবার সংসদ সদস্যের হাতে মার খেলেন স্বয়ং প্রধানমন্ত্রী আর্সেনেই ইয়েৎসেনিউক। খবর বিবিসি ও রয়টার্সের। 
 
শুক্রবার (১১ ডিসেম্বর) দেশটির রাজধানী কিয়েবেতে প্রধানমন্ত্রী আর্সেনেই ইয়েৎসেনিউক যখন মঞ্চে দাঁড়িয়ে তার সরকারের সাফল্য তুলে ধরে বক্তৃতা করছিলেন তখনই একজন সংসদ সদস্য ফুলের তোড়া নিয়ে তার দিকে এগিয়ে আসেন। এবং এরপর বক্তৃতা মঞ্চ থেকে তাকে পাজাকোলা করে তুলে নেন।
 
প্রাথমিক পর্যায়ে এমপি দের মধ্যে বাকবিতন্ডা চললেও ধীরে ধীরে তা প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি অবধি পৌছায়।কয়েক মিনিট স্থায়ী হট্টগোল এবং হাতাহাতিতে সরগরম হয়ে উঠে সংসদ কক্ষ।
 
উল্লেখ্য, ইউক্রেনের সংসদে মারামারির ঘটনা এবারই প্রথম নয়। এর আগে একাধিকবার সেখানে মারামারির ঘটনাও ঘটেছে। সেখানকার সংসদে বিরোধীদলীয় সদস্যরা সরকার দলীয় সদস্যদের দিকে ডিম ছুঁড়ে মেরেছেন এর আগে একাধিকবার।
 
এমনকি এর আগে সংসদে বিরোধীদলীয় সদস্য কর্তৃক সরকার দলীয় সদস্যদের দিকে কাঁদানে গ্যাস ছুড়ে মারে। ২০১৩ সালের মার্চ মাসে ইউক্রেনের পার্লামেন্টে এর চেয়েও বড় মারামারির ঘটনা ঘটেছিলো।
 
সার্বিয়া থেকে আলাদা হয়ে কসোভো স্বাধীনতা ঘোষণা করে ২০০৮ সালে। কিন্তু সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় কসোভোর সরকার সার্বিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি করে। এ নিয়ে কসোভোর জনমত মারাত্মকভাবে বিভক্ত।
 
গত ৮ই অক্টোবর প্রথম পার্লামেন্টের ভেতর কাঁদানে গ্যাস ছাড়া হয়। এজন্যে দোষ দেয়া হয় বিরোধী নেতা আলবিন কুর্টিকে। সেদিন দুজন এমপি কাঁদানে গ্যাসের কারণে অজ্ঞান হয়ে পড়ে যান।
 
১৫ ই অক্টোবর দ্বিতীয়বার কাঁদানে গ্যাস ছাড়া হয় পার্লামেন্টে। ২৩শে অক্টোবর পার্লামেন্টে বিরোধীরা যখন সার্বিয়ার সঙ্গে চুক্তি বাতিলের দাবিতে হৈ চৈ করছিল, তখন আবার চেম্বার আচ্ছন্ন হয়ে যায় কাঁদানে গ্যাসে।
 
সর্বশেষ দফা কাঁদানে গ্যাস ছাড়া হয় গত ৩০শে নভেম্বর। এবার পরিস্থিতি সামলাতে পার্লামেন্টের ভেতর পুলিশ পাঠাতে হয়। গ্রেফতার করা হয় বিরোধী দলের বেশ কিছু এমপিকে।

ভিডিও : ইউক্রেনের পার্লামেন্টে এমপিদের হাতে মার খেলেন প্রধানমন্ত্রী। কার্টেসি: AFP news agency

আপনার মন্তব্য

আলোচিত