আন্তর্জাতিক ডেস্ক

০৬ অক্টোবর, ২০২২ ১৪:৪৭

মেক্সিকোতে টাউন হলে বন্দুকধারীদের গুলিতে মেয়রসহ নিহত ১৮

পশ্চিম মেক্সিকোর একটি ছোট শহর সান মিগুয়েল টোটোলাপান টাউনহলে বুধবার হামলা চালায় বন্দুকধারীরা। ঘটনায় শহরটির মেয়রসহ অন্তত ১৮ জন নিহত হয়েছে জানিয়েছে বিবিসি।

নিহত মেয়র কনরাডো মেন্ডোজা আলমেদার বামপন্থী পার্টি পিআরডি এই ‘কাপুরুষোচিত’ হত্যার নিন্দা করেছে এবং বিচার দাবি করেছে।

এই হামলার জন্য লস টেকুইলেরোস নামের এক অপরাধী চক্রকে দায়ী করা হয়েছে। চক্রটি শক্তিশালী ড্রাগ কার্টেলের সঙ্গে যুক্ত বলে জানা যায়।

পুলিশ অফিসার এবং কাউন্সিল কর্মীরাও হত্যাকাণ্ডে নিহত হয়েছে বলে জানা গেছে।

টাউন হলে হামলার আগে মেন্ডোজা আলমেদার বাবা প্রাক্তন মেয়র হুয়ান মেন্ডোজা অ্যাকোস্টাকে তার বাড়িতে হত্যা করা হয়।

বিবিসির মেক্সিকো সংবাদদাতা উইল গ্রান্ট জানিয়েছেন, গুয়েরেরো রাজ্যের হিংসাত্মক মানদণ্ডেও এটি ছিল একটি মর্মান্তিক আক্রমণ।

সান মিগুয়েল টোটোলাপান টিয়েরা ক্যালিয়েন্ট নামে পরিচিত একটি অঞ্চলের কেন্দ্রস্থলে অবস্থিত। এটি ড্রাগ কার্টেল-নিয়ন্ত্রিত পশ্চিম মেক্সিকোর সহিংস অংশ। এখানকার প্যাসিফিক করিডোর বরাবর উত্তরে লাভজনক মাদক রুট নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন গোষ্ঠী যুদ্ধ করে আসছে।

গুয়েরোর অ্যাটর্নি জেনারেলের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, ১৮ জন নিহত হওয়ার পাশাপাশি আরও তিনজন আহত হয়েছেন।

হামলার পর প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা বন্দুকধারীদের খুঁজে বের করতে ওই এলাকায় সেনা ও নৌবাহিনীর ইউনিট মোতায়েন করছে।

আক্রমণের কিছুক্ষণ আগে লস টেকিলেরোসের কথিত সদস্যরা সোশ্যাল নেটওয়ার্কে একটি ভিডিও প্রকাশ করে এই অঞ্চলে ফিরে আসার ঘোষণা দিয়েছিল। এখানে তারা একটি প্রতিদ্বন্দ্বী মাদক চক্রের বিরুদ্ধে লড়াই করছিল।

নেতা রেবেল জ্যাকোবো ডি আলমন্টেকে হত্যা করার আগ পর্যন্ত অপরাধী গোষ্ঠীটি ২০১৫ এবং ২০১৭ সালের মধ্যে গুয়েরেরোকে প্রায় ধ্বংস করে ফেলেছিল এবং এই অঞ্চলের মেয়রদের নিয়মিত হুমকি দিত।

আপনার মন্তব্য

আলোচিত