নিউজ ডেস্ক

০৯ ফেব্রুয়ারি , ২০১৫ ০১:১৫

তিরিশ লক্ষ বছর আগে ইঁদুর ছিল বিশালকার দৈত্য!

তিরিশ লক্ষ বছর আগে করাল জাতীয় স্তন্যপায়ী প্রাণীর আকার মোষের মতো ছিল। আর মুখের সামনে ছিল দুই জোড়া বিশালাকার শক্তিশালী দাঁত। মুলোর মতো বৃহত্কার দাঁত দিয়ে শত্রুদের সঙ্গে যুদ্ধ করত।

তিরিশ লক্ষ বছর আগে করাল জাতীয় স্তন্যপায়ী প্রাণীর আকার মোষের মতো ছিল। আর মুখের সামনে ছিল দুই জোড়া বিশালাকার শক্তিশালী দাঁত। মুলোর মতো বৃহত্কার দাঁত দিয়ে শত্রুদের সঙ্গে যুদ্ধ করত। গাছের ফল খেত। জোসেফোরটিগাসিয়া মোনেসি (Josephoartigasia monesi) প্রজাতির স্তন্যপায়ী প্রাণীকে নিয়ে গবেষণায় উঠে এসেছে এমন কিছু রোমাঞ্চকর তথ্য।

বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রায় এক টন ওজনের এই স্তন্যপায়ী প্রাণী ১৪০০ নিউটন শক্তিতে কামড় দিয়ে শত্রুকে আহত করতে পারে। দক্ষিণ আমেরিকার জঙ্গলে অবাধ বিচরণ ছিল জোসেফোরটিগাসিয়ার। এরা সাধারণত তাঁদের ৩০ সেন্টিমিটার ধারাল কাঁচির মতো দাঁতকে মাটি খুঁড়ে খাবার বার করার জন্য ব্যবহার করত।

৪ থেকে ২ মিলিয়ন বছরে মধ্যে জোসেফোরটিগাসিয়ার অস্তিত্ব ছিল। এখনও তাদের বংশধর হিসাবে খুঁজে পাওয়া যায় দক্ষিণ আমেরিকায় কেপিবারা এবং পাকিস্তানে পিগমি জারবোয়া। ২০০০ ভেনিজুয়ালায় উদ্ধার হয় প্রাগঐতিহাসিক ১১৮ স্টোনের বিশালাকার করাল। এই জাতীয় প্রাণী ৮ মিলিয়ন বছর আগে দেখা যেত বলে মনে করছেন বিজ্ঞানীরা। ২০০৭ উরুগুয়ে থেকে আবিস্কার করা জোসেফোরটিগাসিয়া দেখতে পাবেন মনটেভিডিও ন্যাশানাল হিসটরি মিউজিয়ামে। সাধারণত ইঁদুর, কাঠবিড়ালি, খরগোশ, শুকূর করাল জাতীয় স্তন্যপায়ী গোত্রের মধ্যে পড়ে। 

 

আপনার মন্তব্য

আলোচিত