সিলেটটুডে ডেস্ক

২৪ জুন, ২০২৩ ২০:৪৭

মস্কোর দিকে এগুচ্ছে ভাড়াটে বাহিনী, জবাব দেবেন পুতিন

ছবি: রয়টার্স

রাশিয়ার রাজধানী মস্কোর দিকে এগিয়ে যাচ্ছে বিদ্রোহ করা ভাড়াটে আধাসামরিক বাহিনী ওয়াগনার গ্রুপ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, শনিবার (২৪ জুন) দুপুরে মস্কোর দক্ষিণের লিপেৎস্ক দখল নিয়েছে ওয়াগনার বাহিনী। মস্কো থেকে ওই শহরের দূরত্ব মাত্র ৪০০ কিলোমিটার।

শক্তিশালী ট্যাংক আর সাঁজোয়া গাড়ির বহর নিয়ে প্রায় ২০ হাজার ওয়াগনার যোদ্ধা মস্কো দখল নিয়ে যাচ্ছে বলে খবরে দাবি কারা হয়েছে। এই পরিস্থিতিতে তাদের রুখতে রুশ ‘চপার’ (যুদ্ধ হেলিকপ্টার) ধারাবাহিক আক্রমণ চালাচ্ছে। এমনকি ঘনবসতিপূর্ণ এলাকায় সাধারণ নাগরিকদের প্রাণহানির ঝুঁকি সত্ত্বেও আকাশপথে হামলা চালানো হচ্ছে।

এদিকে রুশ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাতির উদ্দেশে ভাষণে বলেছেন, ‘বিশ্বাসঘাতকেরা সমুচিত জবাব পাবে।’ প্রিগোজিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেন তিনি।

ওয়াগনার বাহিনী দাবি করছে, এরই মধ্যে তারা ইউক্রেন সীমান্তবর্তী শহর রোস্তভ দখল করে নিয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে মাত্র একশো কিলোমিটার দূরের এই শহরে আছে রাশিয়ার সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডের মূল কেন্দ্র। রুশ বাহিনীকে সামরিক রসদ সরবরাহের ক্ষেত্রেও এই শহরটি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বিভিন্ন সূত্রের খবরে দাবি করা হচ্ছে, এটি এখন ওয়াগনার গ্রুপের দখলে। রোস্তভ শহরের একজন বাসিন্দা বিবিসিকে জানিয়েছেন, পুরো শহরের কেন্দ্রস্থল ঘিরে অবরোধ স্থাপন করা হয়েছে। সেখানে অনেক সৈন্য অবস্থান নিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এই বাসিন্দা জানান, যখন তাদের জিজ্ঞাসা করা হয় তারা কারা, সৈন্যরা জবাব দিয়েছে ‘আমরা ভালো লোক।’ শহরের পরিস্থিতি শান্ত, এখানে কোন আতঙ্ক নেই। সবকিছু অন্য যে কোন দিনের মতোই স্বাভাবিক বলে মনে হচ্ছে, বলেন তিনি।

এদিকে রোস্তভ অঞ্চলের গভর্নর ভাসিলি গুলুবেভ সেখানকার জনগণের প্রতি প্রেসিডেন্ট পুতিনের পক্ষে থাকার আহ্বান জানিয়েছেন।

তিনি টেলিগ্রাম চ্যানেলে এক বার্তায় বলেন, রাশিয়ার ইতিহাসে এমন অনেক সময় এসেছে যখন আমাদের জনগণকে বিভক্ত করার চেষ্টা করা হয়েছে, গৃহযুদ্ধের উসকানি দেওয়ার চেষ্টা হয়েছে- এর ফলে বিপর্যয় ঘটেছে। কিন্তু এটি ঘটতে দেওয়া যাবে না। রোস্তভ অঞ্চল প্রেসিডেন্ট পুতিনের পক্ষে আছে। আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই ইউক্রেনের সীমান্ত পেরিয়ে রাশিয়ার মূল ভূখণ্ডে বড় অভিযান শুরু করেছিল বিদ্রোহী ওয়াগনার বাহিনী। প্রিগোজিনের মালিকানাধীন ভাড়াটে যোদ্ধারা শনিবার সকালে ইউক্রেন সীমান্তের অদূরে পশ্চিম রাশিয়ার গুরুত্বপূর্ণ শহর ভোরোনেজ় দখল করেছে বলে কয়েকটি পশ্চিমা সংবাদমাধ্যম জানায়।

এরআগে, ওয়াগনার বাহিনী শুক্রবার ইউক্রেন সীমান্ত লাগোয়া রোস্তভ-অন-ডন শহরের দখল নিয়েছিল। ওই এলাকা থেকে মস্কোর দূরত্ব প্রায় হাজার কিলোমিটার। এর পর মস্কোর দিকে আরও কয়েকশো কিলোমিটার এগিয়েছে তারা।

আপনার মন্তব্য

আলোচিত