সিলেটটুডে ডেস্ক

২৫ জুন, ২০২৩ ০০:৩১

রাশিয়ায় বিদ্রোহ থেকে সরে গেল ওয়াগনার গ্রুপ

ছবি: এএফপি

রাশিয়ার বিরুদ্ধে সব ধরনের বিদ্রোহ থেকে সরে আসার ঘোষণা দিয়েছে ওয়াগনার গ্রুপ।

বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ১১টার পর বিবিসি জানায়, ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন তার টেলিগ্রাম চ্যানেল থেকে একটি ভয়েস বার্তা দিয়েছেন। এই বার্তায় তিনি জানিয়েছেন, মস্কোর দিকে অগ্রসরমাণ তার দলটি থেমে গেছে। রক্তপাত এড়াতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোসিয়া ২৪ এর বরাত দিয়ে বিবিসি আরও জানায়, সামগ্রিক পরিস্থিতি নিয়ে পুতিনের মিত্র ও বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ওয়াগনার গ্রুপের প্রধান প্রিগোশিনের সঙ্গে কথা বলেছেন। এ সময় পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সৈন্যদের থামিয়ে দিতে প্রিগোশিনকে রাজি করান লুকাশেঙ্কো।

এর আগে রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দিয়ে দেশটির ২৫ হাজার অনুগত সেনা নিয়ে রুশ সীমান্তের ভেতরে ঢুকে পড়েছিলেন প্রিগোশিন। সদলবলে তিনি এখন মস্কোর দিকে এগিয়ে যাচ্ছিলেন। ঘোষণা দিয়েছিলেন, মস্কোর পথে সামনে যে-ই বাধা হয়ে দাঁড়াবে তাকেই উড়িয়ে দেওয়া হবে।

এ অবস্থায় মস্কোর প্রবেশদ্বারগুলোতেও রুশ সেনারা ভারী অস্ত্র-শস্ত্র জড়ো করছেন বলে জানায় পশ্চিমা গণমাধ্যমগুলো। আরও জানা যায়, উদ্ভূত পরিস্থিতিতে নিরাপত্তার কথা ভেবে আগামী সোমবার মস্কোতে সাধারণ ছুটি ঘোষণা করেছিলেন মেয়র সের্গেই সোবিয়ানিন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘পরিস্থিতি খুব কঠিন। ঝুঁকি কমাতে তাই সোমবার সাধারণ ছুটি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

শুক্রবার রাশিয়ার সামরিক নেতাদের উৎখাত করার হুমকি দেন ওয়াগনারপ্রধান ইয়েভগেনি প্রিগোজিন। এরপর রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি সেনা সদর দপ্তরের নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানায় ওয়াগনার।

ওয়াগনারপ্রধানের এ বিদ্রোহের পর পর জাতির উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে বিদ্রোহের সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনার ঘোষণা দেন তিনি। পুতিন বলেন, ‘যা কিছু ঘটছে, তা বিশ্বাসঘাতকতা। এটি দেশের জনগণের পিঠে ছুরি চালানোর শামিল।’

আপনার মন্তব্য

আলোচিত