সিলেটটুডে ডেস্ক

০৫ জুলাই, ২০২৩ ১২:৩৪

অবরুদ্ধ গাজার ইসরায়েলের বিমান হামলা

ইসরায়েল অবরুদ্ধ গাজায় বিমান হামলা চালিয়েছে। রকেট হামলার জবাবে ইসরায়েল এ হামলা চালিয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। শেষ খবর পাওয়া পর্যন্ত এসব হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার (৪ জুলাই) রাতে গাজা থেকে ইসরায়েলের দিকে পাঁচটি রকেট ছোড়া হয়। রকেটগুলো লক্ষ্যে আঘাত করার আগেই ধ্বংস করা হয়। এ ঘটনার পর বুধবার ভোরে গাজায় হামাসের সশস্ত্র বাহিনীর একটি ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

মঙ্গলবার বিকালে অধিকৃত পশ্চিমতীরের জেনিন শরণার্থী শিবিরে দুই দিনের অভিযান শেষ করে ইসরায়েল। সোমবার (৩ জুলাই) ভোর থেকে শুরু হওয়ায় ওই অভিযানে ইসরায়েলি সেনাদের গুলিতে ১২ জন ফিলিস্তিনি নিহত হয়। অভিযানে নিজেদেরও একজন সেনা হারিয়েছে ইসরায়েল।

অভিযানে অংশ নেন কয়েক হাজার ইসরায়েলি সেনা। সঙ্গে ছিল ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা। প্রায় ২০ বছর পর জেনিনে এত বড় অভিযান চালাল ইসরায়েল।

ইসরায়েলের দাবি, জেনিন শরণার্থী শিবিরে অনেকগুলো সশস্ত্র বাহিনী ঘাপটি মেরে আছে। তারা ইসরায়েলে হামলা চালানোর পাঁয়তারা করছে। তাদের ধ্বংস করতেই হামলা চালানো হয়েছে। কিন্তু ফিলিস্তিনের দাবি, ইসরায়েল যা করছে তা যুদ্ধাপরাধ।

আল মনিটর জানায়, জেনিন থেকে মঙ্গলবার সেনা প্রত্যাহার শুরুর কয়েক ঘণ্টা আগে তেলআবিবে এক ফিলিস্তিনি তরুণের গাড়ি চাপা ও ছুরিকাঘাতে সাত ইসরায়েলি আহত হয়। সন্দেহজনক ওই ব্যক্তি এক ইসরায়েলি নাগরিকের গুলিতে নিহত হয়।

১৯৪৮ সাল তথা ইসরায়েলের জন্মলগ্নে ফিলিস্তিনের বিভিন্ন জায়গা থেকে উচ্ছেদ হওয়া কয়েক হাজার মানুষ জেনিনে আশ্রয় নেয়। অর্ধ বর্গকিলোমিটারের কম শরণার্থী শিবিরে বর্তমানে প্রায় ১৮ হাজার মানুষ বসবাস করে। দুই দিনের অভিযানে জেনিন থেকে প্রায় ৩ হাজার ফিলিস্তিনি ক্যাম্পছাড়া হয়েছে।

শরণার্থী শিবিরের বিদ্যালয়, হাসপাতাল ইত্যাদির অবস্থা অত্যন্ত করুণ। কর্মসংস্থান সংকট প্রকট।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের মধ্য দিয়ে ফিলিস্তিনের পশ্চিমতীর দখল করে ইসরায়েল। এরপর থেকে আন্তর্জাতিক আইনের কোনো তোয়াক্কা না করে সেখানে বসতি নির্মাণ অব্যাহত রেখেছে দেশটি।

বিবিসি জানায়, একদিকে ইসরায়েলের বিধিনিষেধের কড়াকড়ি। অন্যদিকে ফিলিস্তিন কর্তৃপক্ষের বয়সের ভারে কাতর নেতাদের ব্যর্থতা, ফিলিস্তিনি তরুণদের মধ্যে সীমাহীন অসন্তোষ তৈরি করছে। এ অবস্থায় জেনিনে গড়ে উঠেছে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী। তারা ইসরায়েলি সেনা ও নাগরিকদের ওপর মাঝেমধ্যে হামলা চালায়।

এ রকম একটা পরিস্থিতিতে ১৫ মাস ধরে জেনিনে নিয়মিতভাবে অভিযান চালিয়ে আসছে ইসরায়েল।

চলতি বছর ইসরায়েলি হামলায় জেনিনে ১৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। একই সময়ে গাজায় নিহত হয়েছে ৩৫ জন।

২০০২ সালে দ্বিতীয় ইন্তিফাদা বা ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের গণজাগরণের সময় জেনিনেও বড় সংঘাত দেখা দেয়। তখন প্রায় ১০ দিনের সংঘর্ষে ৫২ জন ফিলিস্তিনি ও ২৩ জন ইসরায়েলি সেনা নিহত হয়। এরপর সোমবার শরণার্থী শিবিরে সবচেয়ে বড় অভিযান পরিচালনা করল ইসরায়েল।

আপনার মন্তব্য

আলোচিত