আন্তর্জাতিক ডেস্ক

২৪ আগস্ট, ২০২৩ ১৩:২০

ব্রিকসে নতুন সদস্য নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আজ

ব্রিকসে নতুন সদস্য নেওয়ার বিষয়ে অবশেষে ঐকমত্যে পৌঁছেছেন জোটের নেতারা। বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে ফের বৈঠকে বসে সম্ভাব্য নতুন সদস্য দেশগুলোর নাম চূড়ান্ত করবেন তারা। এর পরপরই সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে নতুন সদস্যদের নাম ঘোষণা করবেন দক্ষিণ আফ্রিকান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

বিষয়টি নিশ্চিত করে ব্রিকসে দক্ষিণ আফ্রিকার দূত অনিল সোকলাল গত বুধবার রুশ বার্তা সংস্থা তাসকে বলেছেন, নেতারা আগামীকাল (বৃহস্পতিবার) সকালে দেশগুলোর তালিকা চূড়ান্ত করার জন্য আরও একবার বৈঠক করবেন এবং তারপরে একটি সংবাদ সম্মেলন হবে। সেখানে প্রেসিডেন্ট রামাফোসা আনুষ্ঠানিকভাবে ব্রিকসের নতুন সদস্যদের নাম ঘোষণা করবেন।

তিনি বলেন, মন্ত্রীদের সুপারিশের ভিত্তিতে নেতারা গতরাতে এ নিয়ে আলোচনা করেছেন। এটি বেশ বিস্তৃত আলোচনা ছিল। কারণ জোটের সম্প্রসারণ করতে হবে সাবধানে। তারা আজও আলোচনা অব্যাহত রাখেন এবং সম্প্রসারণের বিষয়ে ঐকমত্যে পৌঁছান।

দক্ষিণ আফ্রিকান এ কূটনীতিক জোর দিয়ে বলেছেন, ব্রিকস সম্প্রসারণের মানদণ্ড এরই মধ্যে ‘চূড়ান্ত এবং নেতাদের ঐক্যমতে গৃহীত হয়েছে’।

তিনি বলেন, প্রক্রিয়াটি চূড়ান্ত হয়েছে। তাই আগামীকাল সকালে হবে তাদের (নেতাদের) শেষ বৈঠক। কোন কোন দেশের বিষয়ে তারা একমত তা আগামীকাল সকালে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

ব্রিকস সম্প্রসারণের মানদণ্ড নির্ধারণে গত বছর থেকেই কাজ শুরু হয়েছিল বলে জানিয়েছেন সোকলাল।

এর আগে, দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্দরও বলেছিলেন, জোটের নেতারা নতুন সদস্য গ্রহণের বিষয়ে সমঝোতায় পৌঁছেছেন এবং তার জন্য প্রয়োজনীয় নীতি ও পদ্ধতির অনুমোদন দিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত