সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০২৩ ১৮:২৯

অমর্ত্য সেনের মৃত্যুর গুজব, পরিবারের অস্বীকার

অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেন সুস্থ আছেন বলে তার মেয়ে নন্দনা সেন জানিয়েছেন।

তিনি তার বাবাকে নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ জানিয়েছেন। খবর ভারতের আনন্দবাজার পত্রিকার।

এরআগে ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই ও দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া অমর্ত্য সেনের মৃত্যুর খবর জানায়।

বিকেলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী ক্লডিয়া গোলডিন আজ এক টুইটে অমর্ত্য সেনের মৃত্যুর খবর জানিয়েছেন।

এর কিছুক্ষণ পরে আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, নন্দনা সেন বলেছেন, তার বাবা সুস্থ আছেন। সোমবার রাত পর্যন্ত তিনি বাবার সঙ্গেই কাটিয়েছেন।

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ক্লডিয়া গোলডিনের নামে সম্প্রতি খোলা একটি ভুয়া এক্স (টুইটার) অ্যাকাউন্ট থেকে এ খবর দেওয়া হয়। সেই টুইটের বরাত দিয়েই অমর্ত্য সেনের মৃত্যুর খবর প্রকাশ করে ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যম।

ডেক্কান হেরাল্ড, ডেক্কান ক্রনিকল, জি–নিউজ এবং বিজনেস টুডের মতো সংবাদমাধ্যমের ওয়েবসাইটে ওই টুইটের বরাত দিয়ে খবরটি প্রকাশ করা হয়।

এক্স প্ল্যাটফর্মের অ্যাকাউন্টটিতে গিয়ে দেখা যায়, এটি খোলা হয়েছে চলতি বছরে মে মাসে। ফলোয়ার ১২ হাজার ৬০০। আজ মঙ্গলবার বিকেল সোয়া ৫টায় টুইট করা হয়, ‘একটি হৃদয়বিদারক সংবাদ। আমার অত্যন্ত প্রিয় অধ্যাপক অমর্ত্য সেন কয়েক মিনিট আগে মারা গেছেন। বলার ভাষা নেই।’

তবে এর ঘণ্টাখানেক পর ওই অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়, ‘এটি একটি ধাপ্পাবাজির অ্যাকাউন্ট, তৈরি করেছেন ইতালীয় সাংবাদিক তোমাসো দেবেনেদেত্তি।’

উল্লেখ্য, এ বছর অর্থনীতিতে নোবেল জিতেছেন মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোলডিন।

আপনার মন্তব্য

আলোচিত