সিলেটটুডে ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০২৩ ১১:৩৮

কোরআন পোড়ালে দুই বছরের সাজা ডেনমার্কে

ছবি: বিবিসি

দুই বছরের কারাদণ্ডের বিধান রেখে ডেনমার্কে ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরআন পোড়ানো নিষিদ্ধ করে আইন পাস হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে এ বিষয়ক একটি বিল পাস হয়।

সম্প্রতি সুইডেন, ডেনমার্কসহ ইউরোপের কয়েকটি দেশে জনসমক্ষে কোরআন পোড়ানো ও অবমাননার ঘটনায় মুসলিম দেশগুলোতে ছড়িয়ে পড়া বিক্ষোভের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হলো।

এই আইনে কেউ পবিত্র কোরআন পোড়ালে সেটি অপরাধ হিসেবে গণ্য হবে। আর অপরাধীকে সর্বোচ্চ দুই বছরের সাজা ভোগ করতে হবে। পাশাপাশি জরিমানাও গুণতে হবে তাকে ।

এক প্রতিবেদনে বিবিসি জানায়, চলতি বছরের জানুয়ারিতে সুইডেন ও ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের মসজিদের সামনে ও তুরস্কের দূতাবাসের সামনে পবিত্র কোরআন পোড়ানো হয়। ঘৃণিত এ ঘটনার সঙ্গে জড়িত ছিলেন রাসমুস পালুদান নামের এক ব্যক্তি। তিনি ডেনমার্কের কট্টর ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা।

এর প্রতিবাদে মুসলিম দেশগুলোতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এমন প্রেক্ষাপটে দেশটি পবিত্র কোরআন পোড়ানো বন্ধের সিদ্ধান্ত নেয়।

বিলটি পাসের আগে ডেনমার্কের পার্লামেন্টে ভোটাভুটি হয়। তীব্র প্রতিন্দ্বন্দ্বিতাপূর্ণ ভোটাভুটিতে ৯৪ আইনপ্রণেতা বিলটির পক্ষে ভোট দেন। অপরদিকে বিপক্ষে ভোট পড়ে ৭৭টি।

আইন পাসের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাবেক মন্ত্রী ইনগার স্টোইবার্গ বলেন, এই আইন মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করবে।

তবে ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন বলেন, এই বিলটি আইনে পরিণত হলেও খুব বেশি কঠোর হবে না। ধর্ম নিয়ে সমালোচনার পথ খোলা থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত