সিলেটটুডে ডেস্ক

০১ জানুয়ারি, ২০২৪ ০০:১৮

সবার আগে নতুন বছরে পা রাখে দ্বীপ রাষ্ট্র কিরিবাতি

ছবি : সংগৃহীত

নতুন বছরের অপেক্ষায় থাকে বিশ্বের সব দেশ। উদযাপনের প্রস্তুতিও থাকে অঞ্চলভেদে ভিন্ন। কিন্তু তারপরও কিছু দেশ আন্তর্জাতিক সময়ের তারতম্যের কারণে নতুন বছরকে বরণ করে নেয় অন্যদের চেয়ে আগে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০২৪ সালে পা রাখে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র কিরিবাতি। আন্তর্জাতিক তারিখ রেখার পশ্চিমাংশের সবচেয়ে কাছে অবস্থিত দেশটি। ফলে প্রতি বছরই সবার আগে নতুন বছর উদযাপনের সুযোগ পায় তারা।

কাছাকাছি সময়ে নতুন বছরকে বরণ করে নেয় দ্বীপরাষ্ট্র টোঙ্গা ও সামোয়া। এর একটু পরই নতুন বছরকে স্বাগত জানায় নিউজিল্যান্ড। দেশটির অকল্যান্ডে বিখ্যাত স্কাই টাওয়ারের সামনের রাস্তায় জড়ো হন কয়েক হাজার মানুষ। সুউচ্চ টাওয়ারটিতে ডিজিটাল কাউন্টডাউনের পর আতশবাজি ফুটানোর মধ্য দিয়ে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে।

এরপর ফিজি ও রাশিয়ার বেশ কিছু অংশ প্রবেশ করে নতুন বছরে। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও সিডনি ব্যাপক উদযাপনের মধ্য দিয়ে বরণ করে নেয় নতুন বছরকে। সিডনিতে অপেরা হাউস ও হার্বার ব্রিজের ওপরের রাতের আকাশ আলোকিত হয়ে ওঠে আতশবাজির আলোয়।

বিবিসির খবর বলছে, প্রায় সাড়ে ৮ টন আতশবাজি দিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়া হয়। ১২ মিনিট চলে সে আয়োজন। সিডনি হারবারে দশ লাখ মানুষ উপভোগ করে সে দৃশ্য।

পৃথিবীর বিভিন্ন জায়গায় নতুন বছর উদযাপিত হলেও চলতি বছর কোনো আয়োজন অনুষ্ঠিত হবে না পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে। গাজা উপত্যকায় দুই মাস ধরে চলা ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন ২১ হাজারেরও বেশি মানুষ। এখনো অনেক মানুষ যাচ্ছেন মানবিক সংকটের মধ্য দিয়ে। গাজাবাসীর প্রতি সংহতি জানিয়েই নতুন বছর উদযাপন না করার ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বে নতুন বছরকে স্বাগত জানানোর চক্র চলে ২৬ ঘণ্টাজুড়ে। সর্বশেষ নতুন বছরকে স্বাগত জানানোর কথা যুক্তরাষ্ট্রের কাছাকাছি অবস্থিত বেকার ও হাওল্যান্ড দ্বীপের মতো জায়গাগুলোর। সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত