সিলেটটুডে ডেস্ক

০১ জানুয়ারি, ২০২৪ ০৯:৪৮

রুশ ভূখণ্ডে ভয়াবহ হামলায় নিহত ২৪

ছবি : সংগৃহীত

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের পর রাশিয়ার মূল ভূখণ্ডে সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়েছে ইউক্রেনীয় সেনারা।

রাশিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন সীমান্তের নিকটবর্তী বেলগোরোদ অঞ্চলে চালানো এ হামলায় ৪ শিশুসহ ২৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ১০৮ জন।

বেলগোরোদ অঞ্চলের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভও টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক বার্তায় হতাহতের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, হামলায় ১০০টিরও বেশি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে অধিকাংশই পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

পরে রোববার দেওয়া আরেক টেলিগ্রাম পোস্টে ব্যাচেস্লাভ জানান, দোকান, শপিংমল, বাণিজ্যিক কেন্দ্রসহ ৩০টি অ্যাপার্টমেন্ট ব্লক ও বেশ কয়েকটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া জ্বালানি ও পানি সরবরাহ ব্যবস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়ন করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় অন্যান্য অঞ্চল থেকেও সরকারি কর্মীদের নিয়ে আসা হয়েছে। এ ঘটনার প্রেক্ষিতে আঞ্চলিক কর্তৃপক্ষ ইউক্রেন সীমান্তবর্তী সব অঞ্চল ও বেলগোরোদ শহরে সব জনসমাবেশ ও উৎসব বাতিল ঘোষণা করেছে।

ব্যাচেস্লাভ আরও জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হামলার ঘটনার বিস্তারিত জানানো হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এ হামলায় গুচ্ছ (ক্লাস্টার) গোলা ব্যবহার করা হয়েছে।

ক্লাস্টার ধরনের গোলা বা বোমায় অনেকগুলো ছোট ছোট বোমা থাকে। যা বিস্ফোরণের সময় বড় এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে। বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতির ঝুঁকি থাকায় বিশ্বের ১১০টিরও বেশি দেশে এ ধরনের যুদ্ধাস্ত্র নিষিদ্ধ।

এদিকে সবশেষ রবিবার ভোরেও বেলগোরোদ শহরের সাইরেনের শব্দ শোনা গিয়েছিল। এর ৩০ মিনিট পরে এটি ভুল অ্যালার্ম ছিল কি না- তা না জানিয়েই গভর্নর ব্যাচেস্লাভ অ্যালার্ম বাতিল করেন।

আপনার মন্তব্য

আলোচিত