সিলেটটুডে ডেস্ক

০২ ফেব্রুয়ারি , ২০২৪ ১১:১৪

মিয়ানমারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের তিন বছর পূর্তিতে দেশটির জান্তা বাহিনীর সঙ্গে সম্পর্কিত ২টি কোম্পানি ও ৪ জন ব্যক্তির বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি অফিস।

দেশটির ট্রেজারি অফিসের ওয়েবসাইটে বুধবার (৩১ জানুয়ারি) প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় পড়েছে শে বায়াইন ফিউ গ্রুপ অব কোম্পানি, এর মালিক, তার স্ত্রী ও দুই প্রাপ্তবয়স্ক সন্তান এবং মায়ানমার ফাইভ স্টার লাইন শিপিং কোম্পানি।

নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল জান্তা বিমানবাহিনীর জ্বালানি সরবরাহ ব্যবস্থায় বাধা সৃষ্টি এবং মায়ানমারের সেনাবাহিনীর অস্ত্র তৈরির সক্ষমতা সীমিত করা। ট্রেজারি অফিস আরও জানিয়েছে, শে বায়াইন ফিউ কোম্পানিটি সামরিক বাহিনীর জন্য পেট্রোলিয়াম আমদানি ও বিতরণ করে থাকে, যা সাধারণত মায়ানমারের সেনাবাহিনী ছাড়াও বিমান বাহিনীও এসব জ্বালানি ব্যবহার করে বেসামরিক স্থাপনায় হামলা চালিয়ে থাকে।

এ ছাড়া ২০২১ সালে নিষেধাজ্ঞার আওতায় পড়া মায়ানমারের সামরিক কংলোমরেট মায়ানমার ইকোনমিকক্স হোল্ডিংস লিমিটেডের (এমইএইচএল) সঙ্গেও কোম্পানিটির সম্পর্ক রয়েছে শো বায়াইন ফিউর সম্পর্ক রয়েছে বলে দাবি করেছে ট্রেজারি অফিস।

অন্যদিকে, এমইএইচএল মালিকানাধীন শিপিং কোম্পানি মায়ানমার ফাইভ স্টার লাইনের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এই কোম্পানির বিরুদ্ধে অভিযোগ হলো, তারা সামরিক বাহিনীর জন্য স্থানীয়ভাবে অস্ত্র উৎপাদন-সংক্রান্ত উপাদান বহন করে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘মিয়ানমারের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সামরিক তৎপরতাকে সহায়তা করে এমন কোম্পানিগুলো লক্ষ্য করে আমরা পদক্ষেপ নিচ্ছি।’

আপনার মন্তব্য

আলোচিত