সিলেটটুডে ডেস্ক

১৩ ফেব্রুয়ারি , ২০২৪ ০৯:৫৬

ফিলিপাইনে ভূমিধসে নিহত অর্ধশতাধিক

ফিলিপাইনে স্বর্ণ খনির কাছে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫৪-তে পৌঁছেছে। এখনো নিখোঁজ আরও ৬৩ জন।

গত মঙ্গলবার রাতে কয়েক সপ্তাহের প্রবল বর্ষণের পর দক্ষিণ ফিলিপাইনের দাভারো দে ওরো প্রদেশে মাসারা গ্রামে ভূমিধসের ঘটনা ঘটে।

এক ফেসবুক পোস্টে দাভাও দে ওরোর প্রাদেশিক সরকার ৫৪ জনের মৃতদেহ উদ্ধারের খবর জানিয়েছে। এর আগে মৃতের সংখ্যা ৩৭ ছিল। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আল-জাজিরার খবর বলছে, অন্তত ৩২ জন আহত হয়েছেন।

ওই স্বর্ণ খনির শ্রমিকরা বাড়িতে ফেরার জন্য বাসে অপেক্ষা করছিলেন। এ সময় ভূমিধস আঘাত হানে এবং তারা মাটির নিচে চাপা পড়ে যান। দাভাও দে ওরোর কর্মকর্তা এডওয়ার্ড মাকাপিলি জানান, ৩০০-এরও বেশি মানুষ উদ্ধারকাজে অংশ নিয়েছেন। কিন্তু ভারী বৃষ্টি, ব্যাপক কাদা ও আরও ভূমিধসের আশঙ্কায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

মাকাপিলি জানিয়েছেন, কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। তবে উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। উদ্ধারকারী দল পরিস্থিতি কঠিন হলেও সর্বোচ্চ চেষ্টা করছে। গত শুক্রবার তিন বছর বয়সী এক শিশুকে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। ঘটনাটিকে উদ্ধারকারীরা অলৌকিক বলে আখ্যা দিয়েছেন।

নিরাপত্তার জন্য ১ হাজার ১০০-এরও বেশি পরিবারকে বিভিন্ন কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে জড়িত কর্মকর্তারা। ফিলিপাইনের দক্ষিণ অঞ্চলে কয়েক সপ্তাহ ধরে বৃষ্টি হচ্ছে। কয়েক ডজন ভূমিধসের ঘটনা ও বন্যায় ওই অঞ্চলের হাজার হাজার মানুষ জরুরি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত