সিলেটটুডে ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০২৪ ১২:৩৩

সোনার খনি ধসে ভেনেজুয়েলায় নিহত অন্তত ২৩

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলাতে একটি সোনার খনি ধসে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। এছাড়া অনেক শ্রমিক খনিতে আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় মঙ্গলবার বলিভার রাজ্যের বুল্লা লোকা নামে পরিচিত উন্মুক্ত একটি সোনার খনিতে এই হতাহতের ঘটনা ঘটে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

দুর্ঘটনার সময় সেখানে ২০০ জনের মত শ্রমিক কাজ করছিলেন বলে ধারণা করছেন কর্মকর্তারা।

স্থানীয় কর্মকর্তা ইওরগি আর্কিনিগা বুধবার এএফপি বার্তা সংস্থাকে বলেন যে বুল্লা লোকা নামক উন্মুক্ত সোনার খনি থেকে প্রায় ২৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

দেশটির বেসামরিক সুরক্ষা উপমন্ত্রী কার্লোস পেরেজ অ্যাম্পুয়েদা সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এ ঘটনার একটি ভিডিও প্রকাশ করে বিশাল সংখ্যাক মৃত্যুর কথা উল্লেখ করেছেন, তবে তিনি কোনও সংখ্যা উল্লেখ করেননি।

ভিডিওতে দেখা যায় যে খনিতে কর্মরত শ্রমিকদের ওপর ধীরে ধীরে মাটির একটি প্রাচীর ভেঙে পড়ছে। এ সময় কেউ কেউ পালাতে সক্ষম হয় আবার কেউ মাটির নিচে চাপা পড়ে।

বলিভার রাজ্যের নাগরিক নিরাপত্তা বিষয়ক সেক্রেটারি এডগার কোলিনা রেয়েস জানিয়েছেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ভেনেজুয়েলার বলিভার অঞ্চল সোনা, হীরা, লোহা, বক্সাইট, কোয়ার্টজ এবং কোল্টান সমৃদ্ধ অঞ্চল। সেখানে সরকারি খনি ছাড়াও, অবৈধ সোনা খনি রয়েছে প্রচুর।

গত বছরের ডিসেম্বরে, একই অঞ্চলের ইকাবারুর আদিবাসী সম্প্রদায়ের একটি খনি ধসে কমপক্ষে ১২ জন নিহত হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত