নিউজ ডেস্ক

০১ জানুয়ারি, ২০১৫ ১০:৩১

চীনে নববর্ষ অনুষ্ঠানের ভিড়ে নিহত ৩৫

সাংহাই প্রদেশের বান্ড জেলার চেনয়ি স্কয়ারের একটি নাইটক্লাব থেকে নকল মুদ্রা ছোড়া হয়। এ সময় মুদ্রা সংগ্রহ করতে গিয়ে কাড়াকাড়ি ও হুড়োহুড়িতে পদদলিত হয়ে হতাহতের এ ঘটনা ঘটে



চীনে খ্রিস্টীয় নববর্ষ উদযাপনের হুড়োহুড়িতে পদদলিত হয়ে অন্তত ৩৫ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছেন। বুধবার মধ্যরাতে সাংহাই প্রদেশের নদী তীরবর্তী বান্ড জেলায় এ দুর্ঘটনা ঘটে। আহতদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক। খবর বিবিসি, এএফপিচীনে নববর্ষ অনুষ্ঠানের ভিড়ে নিহত ৩৫
দুর্ঘটনায় আহত এক নারী-এএফপি
 
চীনের বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বিবিসি জানায়, নতুন বছরকে স্বাগত জানাতে বান্ড জেলার চিয়েনয়ি স্কয়ারে হাজারো মানুষ জড়ো হয়। এ সময় সেখানকার একটি নাইটক্লাবের ব্যালকনি থেকে নকল মুদ্রা ছোড়া হলে মুদ্রা সংগ্রহের কাড়াকাড়িতে হতাহতের এ ঘটনা ঘটে।
 
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুর্ঘটনার কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন।
 
টেলিভিশনের ফুটেজে দেখা যায়, দুর্ঘটনার পর ঘটনাস্থলে হতাহতদের জুতা ও অন্যান্য জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে আছে। পুলিশ ঘটনাস্থলটি ঘিরে রেখেছে।
 
দুর্ঘটনার পরপরই হতাহতদের উদ্ধার ও প্রয়োজনীয় সেবা প্রদানে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে বলে সাংহাই প্রদেশের সরকার জানিয়েছে।
 
চীনে মৃত ব্যক্তির অন্তোষ্টিক্রিয়ায় নকল মুদ্রা পোড়ানোর রীতি রয়েছে। মৃত্যু পরবর্তী জীবনে ওই ব্যক্তির টাকা থাকবে এমন বিশ্বাসের কারণে কাজটি করা হয়। বর্তমানে মুদ্রা পোড়ানোকে বিজ্ঞাপনের অন্যমত উপায় হিসেবে ব্যবহার করা হয়।
 
গত বছর চীনের নিনজিয়াং প্রদেশের এক মসজিদে খাবার বিতরণের সময় পদদলিত হয়ে ১৪ ব্যক্তি নিহত হন। এর আগে ১৯৯৩ সালে হংকংয়ের এ ধরনের এক ঘটনায় ২০ জন নিহত ও ৭০ জন আহত হন।

আপনার মন্তব্য

আলোচিত