সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৭ জুন, ২০১৬ ১৬:০৬

কৃত্রিম রক্ত তৈরি করছে জাপান

জাপানের পরীক্ষাগারে কৃত্রিম উপায় তৈরি হচ্ছে রক্ত। যা অচিরেই গোটা বিশ্বে রক্তের সংকট মেটাবে বলে আশা করা হচ্ছে।

রক্তের সংকট পুরো পৃথিবীতেই একটা বড় সমস্যা। চিকিৎসা সংক্রান্ত কাজে প্রতিদিন সারা বিশ্বে যত রক্তের চাহিদা থাকে, সে তুলনায় রক্ত সংগ্রহের পরিমাণ নেহাতই নগণ্য।

জাপানেও এই সমস্যা আছে। বিশেষ করে জাপানে জনসংখ্যা কমছে হু হু করে। এই দেশের মোট জনসংখ্যার ৩৫%-এর বয়স ৬৫-র ওপরে। ২০১০-এর মধ্যে জাপানের মোট জনসংখ্যা ৮৩ মিলিয়নে নেমে আসবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জনসংখ্যা কমে যাওয়ার আরও একটি আশঙ্কার দিক হল রক্তদাতার সংখ্যাও কমে যাওয়া। এই সমস্যার কথা মাথায় রেখেই পরীক্ষাগারে কৃত্রিম ভাবে রক্ত তৈরির কাজ শুরু করেন জাপানি বিজ্ঞানীরা। এই কর্মযজ্ঞের প্রধান গবেষক গেঞ্জিরো মিওয়া ২০০৮-এই কৃত্রিম ব্লাডব্যাঙ্কের বিষয়ে ভাবনা-চিন্তা শুরু করেন। সেই থেকেই কৃত্রিম ভাবে 'প্লেটলেট' তৈরির জন্য গবেষণা শুরু করেন তিনি। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে এই গবেষণার জন্য অর্থ সংগ্রহ করেন তিনি। কৃত্রিম প্লেটলেট তৈরির জন্য তার কোম্পানি মোগাকারিয়ন ২০১১-য় গঠিত হয়।

তবে এখনও পর্যন্ত যে পরিমাণ কৃত্রিম রক্ত তৈরি করা সম্ভব হচ্ছে, প্রয়োজনের তুলনায় তা নেহাতই নগন্য। প্রতি দু-সপ্তাহে মাত্র কয়েক ইউনিট রক্ত তৈরি করা হচ্ছে। যেখানে শুধু জাপানেই বছরে আট লক্ষ ইউনিট রক্ত লাগে।

জাপানের ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির সহযোগিতায় কৃত্রিম রক্তের উৎপাদন আরও বাড়াতে চাইছে 'মোগাকারিয়ন'। ২০২০ সালের মধ্যেই প্রয়োজনীয় উৎপাদন সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। শুধু তাই নয়, রক্ত বিনিময়ের মাধ্যমে এইডস এর মতো যে সব মরণব্যাধী ছড়িয়ে পড়ে, তার থেকেও মুক্তি সম্ভব হবে।

সূত্র: এই সময়

আপনার মন্তব্য

আলোচিত