সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ জুলাই, ২০১৬ ১২:২২

ডালাস হামলাকারীর বাড়ি থেকে বিস্ফোরক উদ্ধার

যুক্তরাষ্ট্রের ডালাস শহরে হামলাকারী সাবেক মার্কিন সেনা মিকাহ জনসন। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে বিক্ষোভে হামলা চালিয়ে পাঁচ পুলিশ হত্যাকারীর পরিচয় নিশ্চিত করেছে পুলিশ। হামলাকারী টেক্সাসেরই বাসিন্দা এবং মার্কিন সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা মিকাহ জনসন (২৫)। তল্লাশি চালিয়ে তাঁর বাড়ি থেকে বিস্ফোরক ও আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে পুলিশ।

বার্তা সংস্থা এএফপি জানায়, স্থানীয় সময় গতকাল শুক্রবার হামলার পর পরই পুলিশের গুলিতে হামলাকারী মিকাহ জনসন নিহত হন। পরে তাঁর পরিচয় নিশ্চিত হওয়া যায়।

ডালাসের পুলিশ বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, ৯/১১ হামলার পর ডালাসের ঘটনায়ই নিরাপত্তা বাহিনীর ওপর সবচেয়ে বড় আঘাত।

পুলিশ বিভাগ থেকে জানানো হয়, মিকাহ জনসনের বাড়িতে গোয়েন্দারা তল্লাশি চালায়। ওই বাড়ি থেকে বিপুল বোমা তৈরির উপাদান, বিস্ফোরণ থেকে বাঁচার পোশাক, আগ্নেয়াস্ত্র এবং গুলি উদ্ধার করেছে পুলিশ। এ ছাড়া জনসনের বাড়িতে লড়াইয়ের নিজস্ব পদ্ধতির বর্ণনা লেখা একটি জার্নাল পাওয়া গেছে। এটি যাচাই করে দেখছে পুলিশ।

তদন্তে জানা গেছে, মিকাহ জনসন কোনো ধরনের ঝামেলার মধ্যে ছিলেন না। এমনকি তাঁর বিরুদ্ধে কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে যুক্ত থাকারও রেকর্ড নেই।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে ডালাস হামলায় কোনো জঙ্গি সংশ্লিষ্টতার কথা নাকচ করে দেওয়া হয়। আর যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা হোমল্যান্ড সিকিউরিটির কর্মকর্তা জেহ জনসন বলেন, হামলাকারী একাই হামলা চালিয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী থেকে জানানো হয়, মিকাহ জনসন মার্কিন সেনা হিসেবে ২০১৩ সালের নভেম্বর থেকে ২০১৪ সালের জুলাই পর্যন্ত আফগানিস্তানে ছিলেন। ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত সামরিক বাহিনীতে কাজ করেছেন মিকাহ জনসন।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে ডালাস শহরে এক বিক্ষোভে গুলিবর্ষণে পাঁচ পুলিশ সদস্য নিহত হন। ওই ঘটনায় মোট ১১ জন গুলিবিদ্ধ হন। দুই কৃষ্ণাঙ্গ মার্কিনি হত্যার প্রতিবাদে ডালাসের বাণিজ্যিক অঞ্চলে পুলিশের বিরুদ্ধেই বিক্ষোভ চলছিল। বিক্ষোভে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের লক্ষ্য করে স্নাইপার (দূর থেকে লক্ষ্যবস্তু) দিয়ে গুলি চালানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত