সিলেটটুডে ডেস্ক

১৬ জুলাই, ২০১৬ ০০:২১

ফ্রান্স হামলা: প্রথম প্রতিরোধে গড়েন এক নারী পুলিশ

ফ্রান্সে বর্বরোচিত লরি হামলায় থেকে বাঁচতে যখন সবাই পালাচ্ছিল, ঠিক তখনই প্রতিরোধ গড়ে তুলেছিলেন এ সাহসী নারী পুলিশ।
 
জীবনের ঝুঁকি নিয়ে এই পুলিশ না পালিয়ে হামলাকারীকে থামানোর চেষ্টা করেন। কিন্তু ৩১ বছর বয়সী ওই লরি হামলাকারীকে থামাতে পারেননি তিনি।
 
হামলার একজন প্রত্যক্ষদর্শী ফ্রান্স ন্যাশনাল অ্যাসেম্বলি'র সদস্য এরিখ সিয়োটি ইউরোপ ওয়ান রেডিও স্টেশনকে ঘটনার শেষ মিনিটের বর্ণনা দেন।
 
তিনি বলেন, 'আমি কখনোই ওই মুহূর্তের কথা ভুলতে পারবো না- কেউ কেউ প্রাণভয়ে সাগরের দিকে ছুঁটছিল, কিন্তু একজন ছিল ব্যতিক্রম। একজন নারী পুলিশ সদস্য ওই হামলাকারীকে থামানোর জন্য লরিতে ঝাঁপিয়ে পড়ছিলেন। ওটাই ছিল প্রথম প্রতিরোধ।'
 
বৃহস্পতিবার রাতে স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিটে নিস শহরে বাস্তিল দিবস উপলক্ষে আয়োজিত আতশবাজি প্রদর্শনী চলাকালে লরি নিয়ে হামলা চালানো হয়। হামলাকারী জনসমাগমপূর্ণ ওই স্থানটির দুই কিলোমিটার সড়ক পর্যন্ত লরিটি চালিয়ে নিয়ে যায়।
 
এ সময় লরির ভেতর থেকেই হামলাকারী পিস্তল দিয়ে গুলি ছুঁড়েছে। এতে নিহত হন ৮৪ জন এবং আহত হন শতাধিক। পুলিশ হামলাকারীকে হত্যা করতে সমর্থ হয়েছে। গাড়ির ভেতর থেকে গ্রেনেড ও আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
 
এ ঘটনায় এখনও কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ এটাকে 'সন্ত্রাসী হামলা' হিসেবে আখ্যায়িত করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত