সিলেটটুডে ডেস্ক

০২ আগস্ট, ২০১৬ ০১:০৫

হিলারির আরও ‘আকর্ষণীয়’ তথ্য আছে, দাবি উইকিলিকসের

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের বিব্রত হওয়ার মত আরও তথ্য আছে বলে দাবি করেছে সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস।

তারা জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা নিয়ে ফাঁস করার মতো আরও অনেক তথ্য তাদের হাতে রয়েছে। এসব তথ্য ফাঁস হলে হিলারির নির্বাচনী প্রচারণা বাধাগ্রস্ত হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

উইকিলিকস সেই সব তথ্যকে ‘আকর্ষণীয়’ উল্লেখ করে বলেছে, ওইসব তথ্য ফাঁস হলে তার প্রতিক্রিয়া কী হবে, তা জানার অপেক্ষায় আছে তারা।

সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব তথ্য জানান উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।

সিএনএন-এর ‘অ্যান্ডারসন ৩৬০’ নামক একটি অনুষ্ঠানে অ্যাসাঞ্জ বলেছেন, ‘হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণার বিষয়ে আরও অনেক আয়োজন আমাদের কাছে রয়েছে।’

অ্যাসাঞ্জ বর্তমানে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। সেখান থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অ্যাসাঞ্জ জানান, ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনের ঠিক আগ মুহূর্তে ঠিক সময়েই ওই ই-মেইলগুলো ফাঁস করা হয়েছে। তিনি বলেন, ‘আমরা জানতাম কনভেনশনকে ঘিরে মানুষের আগ্রহ আছে। কিন্তু আমাদেরও দায়িত্ববোধ রয়েছে। সে কারণেই কনভেনশনের আগে আমরা কিছু তথ্য ফাঁস করেছি।’

তিনি আরও বলেন, ‘যদি আমরা তা পরে ফাঁস করতাম, তাহলে ডেমোক্র্যাট ভোটারদের মধ্যে এত আলোড়ন দেখা যেত না। আর তাই এটি অবশ্যই কনভেনশনের আগে প্রকাশ করতে হতো।’ ওই অনুষ্ঠানের উপস্থাপক অ্যান্ডারসন কুপার প্রশ্ন করেন, হিলারির প্রতি ব্যক্তিগত আক্রোশ থেকে অ্যাসাঞ্জ উইকিলিকসে বিষয়গুলো ফাঁস করছেন কিনা?

অ্যাসাঞ্জ তার জবাবে বলেন, ‘আপনি যে কোনো কিছুই ভাবতে পারেন। তবে জুন মাসে আমার দেয়া সাক্ষাৎকার পর্যবেক্ষণ করে কোথাও পাবেন না, হিলারিকে আঘাত করার কথা বলেছি আমি। কিন্তু যিনি আমার সাক্ষাৎকার নিয়েছেন, তিনি তা এমনভাবে ব্যাখ্যা করেছেন। এখন পর্যন্ত হিলারিকে আঘাত করার কোনো ইচ্ছা আমার নেই।’

অ্যাসাঞ্জ আরও বলেন, ‘আমাদের কাছে হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা সম্পর্কে আরও তথ্য রয়েছে।’ তিনি আগামীতে প্রকাশিতব্য তথ্যগুলোকে ‘আকর্ষক’ বলে উল্লেখ করে বলেন, ‘এগুলো ভীষণ আকর্ষক। এগুলোর প্রতিক্রিয়া কি হয়, আমরা সেদিকেই তাকিয়ে আছি।’

এর আগে ডেমোক্র্যাট দলের কর্মীদের মধ্যে আদান-প্রদান হওয়া এমন ১৯ হাজারেরও বেশি ই-মেইল ফাঁস করেছে আলোচিত গণমাধ্যম উইকিলিকস। ফাঁস হওয়া ই-মেইলগুলোতে ন্যাশনাল কমিটি এবং বার্নি স্যান্ডার্সের মধ্যকার বিভাজন পরিষ্কারভাবে ফুটে উঠেছে। তাতে দেখা যায়, ডেমোক্র্যাট নেতারা আগে থেকেই হিলারিকে মনোনীত করে রেখেছিলেন। আর এর ফলে তীব্র সমালোচনার মুখে পড়ে পদত্যাগের ঘোষণা দেন ডেবি ওয়াজেরমেন শুলজ। ২৫ জুলাই কনভেনশন শুরুর কয়েক ঘণ্টা আগে ‘দলীয় ঐক্য’ ধরে রাখার কথা বলে ডেবি পদত্যাগের ঘোষণা দেন।

উইকিলিকসের ওয়েবসাইটে ২২ জুলাই বেশ কয়েকটি ই-মেইলের বিষয়বস্তু প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গেছে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির কর্মকর্তারা স্যান্ডার্স ও তার সমর্থকদের নিয়ে বিদ্রূপ করছেন, ইহুদি ধর্মের প্রতি স্যান্ডার্সের অঙ্গীকারকে প্রশ্নবিদ্ধ করছেন। অথচ এ কমিটিকে নিরপেক্ষ বলে বিবেচনা করা হয়ে থাকে।

ই-মেইলগুলোর একটিতে দেখা যায়, ডেমোক্র্যাট কমিটির কর্মীরা একে অপরের কাছে জানতে চাইছিলেন কিভাবে দক্ষিণাঞ্চলীয় ভোটারদের চোখে বার্নি স্যান্ডার্সকে দুর্বল করে দিতে তার ধর্মবিশ্বাসকে ব্যবহার করা যায়।

আরেকটি ই-মেইলে দেখা গেছে, এক অ্যাটর্নি কমিটিকে পরামর্শ দিচ্ছেন কী করে স্যান্ডার্সের ক্যাম্পেইনে ওঠা অভিযোগ থেকে হিলারিকে রক্ষা করা যায়।

আপনার মন্তব্য

আলোচিত