সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৫১

অনুমতি ছাড়া আর অনুদান পাবেন না জাকির নায়েক

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) বিদেশি কোনো অর্থ নিতে পারবে না। ভারত সরকারের এই সিদ্ধান্তের খবরটি নিশ্চিত করেছে সে দেশের সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, জাকির নায়েকের বিরুদ্ধে বিদেশি অর্থ অপব্যবহারের অভিযোগ থাকা সত্ত্বেও গত মাসে তাঁর সংস্থাটির নিবন্ধন নবায়ন করা হয়েছে। ‘দুর্ঘটনাবশত’ এই নিবন্ধন করা হয়েছে?

উল্লেখ্য সন্ত্রাসবাদে উসকানি দেওয়ার অভিযোগে জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে তদন্ত চলছে। তারপরও নিজেদের সম্প্রতি ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লাইসেন্সটি নবায়ন করতে সমর্থ হয় প্রতিষ্ঠানটি।

তদন্তাধীন প্রতিষ্ঠানের লাইসেন্স নয়ায়নকে রীতিবিরুদ্ধ উল্লেখ করে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহে বলেছিল, সন্ত্রাসবাদে উসকানি দেওয়ার অভিযোগে যখন জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত চলছে তখন তার প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে সম্প্রতি লাইসেন্স নবায়নের সুযোগ দেওয়া হয়েছে। নবায়নকৃত লাইসেন্সের সুযোগ নিয়েই আগস্টের ১৯ তারিখে আবারও বৈদেশিক তহবিল আনতে সমর্থ হয় ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন।

গত সপ্তাহে এ ঘটনায় তিনজন কর্মকর্তাকে বরখাস্ত করার কথা জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে গত সপ্তাহে এনডিটিভি প্রথমে ৩ কর্মকর্তার বরখাস্তের খবর দিলেও পরে তারা জানান, বরখাস্তকৃত কর্মকর্তা ৪ জন এবং এদের একজন যুগ্ম-সচিব পর্যায়ের কর্মকর্তা। টাইমস অব ইন্ডিয়াও ৪ জনের বরখাস্তের খবর জানিয়েছিল। খবরে বলা হয়েছিল, ‘বিতর্কিত’ ভারতীয় ইসলামি চিন্তাবিদ জাকির নায়েককে রীতিবিরুদ্ধ সহযোগিতা দেওয়ার অভিযোগে বরখাস্ত হয়েছেন।  

এনডিটিভির সোমবারের খবরে বলা হয়েছে, ভারতের আইন অনুযায়ী, কোনো এনজিও বা সংস্থার নিবন্ধন বাতিল করার প্রথম পদক্ষেপ হিসেবে এমন নোটিশ জারি করা হয়ে থাকে। ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের ক্ষেত্রেও বিদেশি অর্থ সহায়তা বন্ধ করতে ভারতের ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লঙ্ঘনের অভিযোগে জাকির নায়েকের প্রতিষ্ঠানের নামে প্রথমে নোটিশ জারি করা হয়।

পরে  জাকির নায়েকের প্রতিষ্ঠানকে সরকার একটি বিশেষ ক্যাটাগরির তালিকায় নেওয়া হয়। এই ক্যাটাগরিতে থাকলে সেই প্রতিষ্ঠানকে বিদেশি অর্থ নিতে অবশ্যই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্বানুমতি নিতে হয়। বলা হচ্ছে, এটা জাকির নায়েকের প্রতিষ্ঠানের বিদেশি অর্থ পাওয়া বন্ধ করার প্রথম পদক্ষেপ।

উল্লেখ্য, গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল।

এছাড়া ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও জাকির নায়েককে অনুসরণ করতেন বলে অভিযোগ রয়েছে। পাটনার গান্ধী ময়দান ও বুদ্ধগয়া বিস্ফোরণে আটক জঙ্গিদের কাছ থেকেও জাকিরের বক্তৃতার সিডি ও বই উদ্ধারের দাবি করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। এমন প্রেক্ষাপটে ভারতে জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

এফসিআরএর আওতায় নিবন্ধিত রয়েছে মুম্বাইভিত্তিক সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন ও আইআরএফ এডুকেশনাল ট্রাস্ট। জাকির নায়েকের এই দুটি প্রতিষ্ঠান গত এক দশকে ১০ কোটি রুপির বেশি বিদেশি সহায়তা পেয়েছে। এসব তহবিল এসেছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে।

আপনার মন্তব্য

আলোচিত