সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৫৩

রাহুল গান্ধির সভায় ‘হরিলুট’

ভারতের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচারাভিযানে মঙ্গলবার থেকেই পুরোদমে নেমে পড়লেন  কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তবে সভা শেষে যা ঘটলো তা দেখে তাজ্জব বনে যান কংগ্রেসের হাল ধরা এ নেতা। খবর এনডিটিভির।

সবেমাত্র তার সভা শেষ হয়েছে। সমবেত জনতা ঝাঁপিয়ে পড়ল প্রেস এনক্লোজারের পাশের তাঁবুটার উপর। বড়জোড় মিনিট কুড়ি। তার মধ্যেই উড়ে গেল ৫০ কিলোগ্রাম লাড্ডু, কয়েক হাজার মিনারেল ওয়াটারের বোতল এবং আরও অনেক খাবার-দাবার!

সভার আয়োজকরা অবস্থা দেখে থ! কিন্তু চিত্রনাট্যের শেষ সেখানেই নয়। খাওয়ার পর ঘুমও তো জরুরি। তার জন্য বিছানাও চাই। অতএব কংগ্রেস সহ-সভাপতির সভাস্থলে বিছিয়ে রাখা খাটিয়া তুলে নিতে শুরু করলো জনতা। কেউ হাতে নিয়ে, কেউ বগলদাবা করে, কেউ মাথায় চড়িয়ে ছুটলেন নিজের নিজের বাড়ির দিকে। লুট হয়ে গেল দু’হাজার খাটিয়া!

গ্রামে গ্রামে গিয়ে কৃষকদের নিয়ে খাটসভায় বসবেন রাহুল, তেমনই পরিকল্পনা হয়েছে। দেওরিয়াতে খাটসভা উপলক্ষে কাঠ আর দড়ি দিয়ে তৈরি হাজার দু’য়েক খাটিয়া পাতা হয়েছিল।

আরও কিছু খাটিয়া ছিল লোহার। সভা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ভিড় হামলে পড়ে খাবারের তাঁবুতে। মিষ্টি, লাড্ডু, মিনারেল ওয়াটারের বোতল নিমেষে শেষ হতেই কয়েকজন খাটিয়া তুলে নিয়ে বাড়ির পথে হাঁটতে শুরু করেন।

‘খাটসভা’র অভিনব পরিকল্পনা করেছেন উত্তরপ্রদেশ নির্বাচনে কংগ্রেসের স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোর। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের প্রচারে নরেন্দ্র মোদীর ‘চায়ে পে চর্চা’র পরিকল্পনাও এই প্রশান্তেরই ছিল। সে কৌশল সাফল্য পেয়েছিল। পরে বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমারের স্ট্র্যাটেজিস্ট হিসেবে কাজ করেও অভূতপূর্ব সাফল্য পেয়েছেন প্রশান্ত।

২৭ বছর ধরে উত্তরপ্রদেশে ক্ষমতার বাইরে থাকা কংগ্রেস এবারের নির্বাচনে ভাল ফল করতে মরিয়া। প্রশান্ত কিশোরকে সঙ্গে নিয়ে ময়দানে নেমেছে রাহুল ব্রিগেড। অভিনব কর্মসূচিতে ভিড় হয়েছিল। কিন্তু সভা শেষ হতেই যে কাণ্ড ঘটল, তা পরবর্তী খাটসভাগুলি নিয়ে চিন্তায় ফেলে দিয়েছে কংগ্রেসকে।

আপনার মন্তব্য

আলোচিত