সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৩

হিলারি থেকে দুই পয়েন্ট এগিয়ে গেলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে শুরু থেকেই হিলারি ক্লিনটন প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন। কিন্তু মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন ও ওআরসির নতুন এক জরিপে দেখা গেছে  হিলারির চেয়ে দুই পয়েন্ট এগিয়ে গেছেন ট্রাম্প।

নতুন জরিপে হিলারি পেয়েছেন ৪৫ শতাংশ ভোটারের সমর্থন। আর হিলারি পেয়েছেন ৪৩ শতাংশ ভোটারের সমর্থন। লিবারটেরিয়ান পার্টির গেরি জনসন পেয়েছেন ৭ শতাংশ এবং গ্রিন পার্টির জিল স্টেইন পেয়েছেন ২ শতাংশ ভোটারের সমর্থন। গত দুই মাস আগেও হিলারি ট্রাম্পের চেয়ে আট পয়েন্ট এগিয়ে ছিলেন।

কিন্তু গত মাসের শেষ দিক থেকে এই জনপ্রিয়তায় পরিবর্তন আসে। হিলারির সঙ্গে ট্রাম্পের ব্যবধান কমতে থাকে। সিএনএন/ওআরসি’র গত আগষ্টের প্রথম সপ্তাহের জরিপেও হিলারি আট পয়েন্ট এগিয়ে ছিলেন। তবে দুই সপ্তাহ আগে ট্রাম্প কৃষ্ণাঙ্গ তথা সংখ্যালঘু ভোটারদের কাছে তার অতীত মন্তব্যের জন্য ক্ষমা চান। তিনি মেক্সিকোও সফর করেন।

অথচ এক সময় তিনি মেক্সিকো সীমান্তে বেড়া দেওয়ার কথা বলে ব্যাপক সমালোচনার সম্মুখীন হন। মনোভাবের এই পরিবর্তনই ট্রাম্পের জনপ্রিয়তার সূচকে পরিবর্তন আনে। জনপ্রিয়তায় ট্রাম্প এগিয়ে গেলেও ৫৯ শতাংশ ভোটার এখনো মনে করেন, হিলারিই সম্ভবত ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন। তবে ৩৪ শতাংশ মনে করেন ট্রাম্পই শেষ পর্যন্ত ভাল করবেন। ডেমোক্র্যাটদের ৯২ শতাংশ ভোটার হিলারিকে এবং রিপাবলিকানদের ৯০ শতাংশ ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন।

তবে নিরপেক্ষ ভোটারদের মধ্যে এগিয়ে আছেন ট্রাম্প। ৪৯ শতাংশ জানিয়েছেন, তারা ট্রাম্পকে ভোট দেবেন এবং ২৯ শতাংশ ভোটার হিলারিকে ভোট দেওয়ার কথা জানিয়েছেন। ১৬ শতাংশ জনসন এবং ৬ শতাংশ স্টেইনকে। নারীদের মধ্যে হিলারির প্রতি সমর্থন ৫৩ শতাংশের এবং ট্রাম্পের প্রতি ৩৮ শতাংশের।

আর পুরুষদের মধ্যে ট্রাম্পের প্রতি আছে ৫৪ শতাংশের এবং হিলারির প্রতি আছে ৩২ শতাংশের সমর্থন। হিলারি এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাত্কারে জানিয়েছেন, প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো তাকে আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করবেন না।

আপনার মন্তব্য

আলোচিত