সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:১০

ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ করা প্রথম দেশ

তামাকজাত দ্রব্য বেচাকেনা এবং ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ করার প্রথম দেশ হিসেবে রেকর্ড করলো তুর্কমেনিস্তান। দেশটির প্রেসিডেন্ট সবধরনের তামাকজাত দ্রব্য বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

প্রেসিডেন্টের জারিকৃত নতুন ডিক্রি অনুসারে সবধরনের তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করা হয়েছে, কোন দোকানে সিগারেট বিক্রি ধরা পড়লে ১ হাজার ২০০ ফ্রাঁ (তুর্কমেনিস্তানের মুদ্রায় ৬ হাজার ৯০০ মানাত বা ১২৩৭ ডলার) জরিমানা দিতে হবে।

তুর্কমেনিস্তান সীমান্তের বাইরে থেকে পরিচালিত ক্রোনো-টিএম নামে একটি স্বতন্ত্র ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী আশাখাবাদে কালোবাজারিদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ায় সরকার এ উদ্যোগ নিয়েছে। কন্ট্রাবেন্ড নামে সিগারেট বিক্রির ওপর এরই মধ্যে আট ফ্রাঁ করে জরিমানা করা হয়েছে।

উল্লেখ্য, তুর্কমেনিস্তানে গণমাধ্যম কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। দেশটিতে গণমাধ্যমের স্বাধীনতা নেই বললেই চলে। সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইথআউট বর্ডার সংবাদপত্র নিয়ন্ত্রণের দিক থেকে এই দেশটিকে তৃতীয় অবস্থানে রেখেছে। একই সারিতে রয়েছে উত্তর কোরিয়া ও ইরিত্রিয়া।

প্রেসিডেন্ট সাপামারুত নিয়াজভের শাসনামলে তুর্কমেনিস্তানে টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হয়। এমনকি দেশের খারাপ অবস্থা ও অনিয়ম প্রচারেও নিষেধাজ্ঞাও ছিল। এবার বর্তমান প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি বার্দিমুখামেদো তামাকজাত দ্রব্য নিষিদ্ধের বিষয়টি জনগণের ওপর চাপিয়ে দিলেন।

এই প্রেসিডেন্ট খুবই স্বাস্থ্য সচেতন। নিয়মিত সাইক্লিং ও মাছ শিকারে যান। নিজেও সিগারেট খান না এবং পছন্দও করেন না। নতুন ডিক্রি সেই অপছন্দেরই প্রতিফলন। এর আগে ধূমপায়ীদের বশে আনতে না পারায় স্বাস্থ্য নিরাপত্তা ও রোগ প্রতিরোধ সেবায় নিয়োজিত প্রধান আতাদুর্দ ওদমানোভকে পদাবনতি দেয়া হয়েছে।

অবশ্য প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি এর আগে দেশটিতে সার্কাস ও অপেরা সংগীতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। আশখাবাদে সাইবার ক্যাফে উন্মুক্তকরণ ও ইন্টারনেট সুবিধা চালু করা হয়েছে। তামাকজাত দ্রব্য নিষিদ্ধের বিষয়টি একটি রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে ঘোষণা দেয়া হয়। এসময় টেলিভিশনে কয়েক হাজার সিগারেটের প্যাকেট আগুনে পোড়ানোর দৃশ্য দেখা যায়। তুর্কমেনিস্তানে মানুষের গড় আয়ু ৬৫ বছর। বর্তমান তামাক নীতি জনগণের স্বাস্থ্যের ওপর কী প্রভাব ফেলে এখন তা দেখার পালা। তথ্যসূত্র: দ্য ইনডিপেনডেন্ট
 

আপনার মন্তব্য

আলোচিত