সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:৩১

ভূমিকম্পে কাঁপল দক্ষিণ কোরিয়া

বড় ধরনের ভূমিকম্পে কেঁপে উঠেছে দক্ষিণ কোরিয়া। রিখটার স্কেলে ৫.৮ মাত্রার এ ভূমিকম্পে ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে। কোরিয়া উপদ্বীপের সাম্প্রতিক ইতিহাসে বড় ধরনের ভূমিকম্প এটি। সোমবার স্থানীয় সময় রাত ৮টা ৩২ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয় বলে কোরিয়া আবহাওয়া প্রশাসন জানিয়েছে।

বার্তা সংস্থা ইয়নহাপ জানায়, রাজধানী সিউল থেকে ৩৭১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে প্রাচীন নগরী জিয়ংজু ছিল ভূমিকম্পটির কেন্দ্রস্থল। এরআগে রাত ৭টা ৪৪ মিনিটে ৫.১ মাত্রার আরেকটি ভূকম্পন অনুভূত হয়। এর কেন্দ্রস্থল ছিল জিয়ংজুর ৯ কিলোমিটার দক্ষিণে।

এছাড়া ২ থেকে ৩ মাত্রার অন্তত ৪৫টি আফটার-শক (ভূমিকম্প পরবর্তী ঝাঁকুনি) অনুভূত হয়। এ সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে কোরিয়া আবহাওয়া প্রশাসন। ভূমিকম্পের পর স্থানীয় সময় মধ্যরাতে চারটি পরমাণু চুল্লি বন্ধ করে দিয়েছে দেশটির হাইড্রো অ্যান্ড নিউক্লিয়ার পাওয়ার।

ভূমিকম্পের ফলে বহু ভবন ও রাস্তায় ফাটল ধরেছে। আতংকিত লোকজন নিরাপদ আশ্রয়ে যাওয়ার চেষ্টা করছে বলে জানিয়েছেন সেখানকার কয়েকজন প্রবাসী বাংলাদেশী।

কয়েকদিন আগে উত্তর কোরিয়া পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটালে কেঁপে ওঠে কোরিয়া উপদ্বীপ। এরআগে দক্ষিণ কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের পূর্বাঞ্চলে ১৯৮০ সালে সর্বোচ্চা ৫.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল কোরিয়া উপদ্বীপ।

আপনার মন্তব্য

আলোচিত