সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩৪

১১৫ বছর ধরে আলো দিচ্ছে বাল্ব, বিস্মিত বিজ্ঞানীরা

এটাও কি সম্ভব? ভাবতে গিয়ে মাথায় হাত বিশ্বের বড় বড় বিজ্ঞানীদের। কেউি সঠিকভাবে বলতে পারছেন না এর পিছনের কারণ। ঘটনা এতোটাই বিস্ময়কর!

ঘটনাটি ১৯০১ সালের। ক্যালিফোর্নিয়ার লিভারমোরে ফায়ারহাউসে লাগানো হয়েছিল একটি বৈদ্যুতিক বাল্ব। তারপর থেকে মাঝে মধ্যে সামান্য সময়ের জন্য বাল্বটি নেভানো হত। আজব ব্যাপার হলো, ২০১৬ সালেও এই বাল্ব বহাল তবিয়তে জ্বলছে!

একটা সাধারণ বাল্ব ১০০ বছরেরও বেশি সময় ধরে জ্বলছে- এমন ঘটনায় সকলেই অবাক। বিজ্ঞানীরাও এর কোনও কুল-কিনারা করতে পারছেন না। একেক জন একেক রকমের ব্যাখ্যা দিচ্ছেন। এই ধরনের কার্বন ফিলামেন্টের বাল্বের আয়ু সাধারণত ১ হাজার থেকে ২ হাজার ঘণ্টার হয়। এই সময়ে যে ফ্লুরোসেন্ট বাল্ব বা এলইডি লাইটের প্রচলন হয়েছে, তাদেরও আয়ু ২৫ থেকে ৫০ হাজার ঘণ্টা। সেখানে পুরনো আমলের ফিলামেন্ট লাগানো বাল্ব এত বছর ধরে জ্বলছে জেনেই বিস্মিত সকলে।

মাস্টারমাইন্ড ইলেক্ট্রিশিয়ান অ্যাডলফে এ চেইলট এর করা নকশায় এই বাল্বটি তৈরি করেছিল শেলবি ইলেক্ট্রিক নামের একটি সংস্থা। বাল্বের ফিলামেন্টে ব্যবহার করা হয়েছিল কার্বন। কিন্তু, এই ধরনের বাল্বের আয়ু কোনোভাবেই এক বছরের বেশি হয় না। মাঝে বাল্বটি নিভেছিল এলাকায় লোডশেডিং হওয়ায়। এছাড়া বাল্বটি কখনও নেভানো হয়নি।

বিজ্ঞানীদের হাতে এই বিস্ময়কর বাল্বটি তুলে দেওয়া হয়নি পরীক্ষা-নিরিক্ষার জন্য। ফলে বাল্বটির আয়ু নিয়ে অনেকে অনেকরকম ব্যাখা দিয়েছেন। যদিও তার বেশিরভাগটাই অনুমান সাপেক্ষে। এঁদের অনেকের মতে, ফিলামেন্টে ব্যবহৃত কার্বনের মান খুব ভাল হওয়ায় বাল্বটি এখনও আলো দিচ্ছে। আবার কারোর মতে, বাল্বের যে কাঁচের খোল আছে, তা খুবই সুগঠিত এবং ভেতরে বাতাস প্রবেশ করতে দেয় না। যার ফলে বাল্বটি এখনও টিকে আছে।

আপনার মন্তব্য

আলোচিত