সিলেটটুডে ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৩৭

আইএসের তথ্যমন্ত্রী নিহত : পেন্টাগন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন) সিরিয়ায় বিমান হামলায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম জ্যেষ্ঠ নেতা ওয়ায়িল আদিল হাসান সালমান আল ফায়াদ নিহত হয়েছেন বলে জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, ‘ড. ওয়ায়িল’ নামেও পরিচিত আল ফায়াদ আইএসের তথ্যমন্ত্রী ছিলেন। তিনি আইএসের শিরশ্ছেদ করার প্রপাগান্ডামূলক ভিডিও তৈরির বিষয়গুলো দেখতেন।

৭ সেপ্টেম্বর সিরিয়ার রাক্কার কাছে চালানো বিমান হামলায় তিনি নিহত হন বলে দাবি পেন্টাগনের। গত মাসে সিরিয়ায় আরেকটি বিমান হামলায় নিহত আইএসের শীর্ষ কৌশলবিদ আবু মুহাম্মদ আল আদনানির ঘনিষ্ঠজন ছিলেন ফায়াদ।

আইএসের বিকল্প নাম ব্যবহার করে দেওয়া এক বিবৃতিতে পেন্টাগনের তথ্য সচিব পিটার কুক বলেন, “আইএসআইএলের (আইএস) জ্যেষ্ঠ নেতাদের সরিয়ে দেওয়ায় এর দখলকৃত ভূখণ্ডের ওপর নিয়ন্ত্রণ, পরিকল্পনার সামর্থ্য, অর্থ সরবরাহ এবং অঞ্চলটির ভিতরে ও বাইরে সরাসরি আক্রমণের সক্ষমতা হ্রাস পেয়েছে।”

“চিরতরে আইএসআইএলকে নির্মূল না করা পর্যন্ত জোটের অংশীদারদের নিয়ে এর বিরুদ্ধে অভিযান আরো গতিশীল করার ধারা অব্যাহত রাখবো আমরা।” – বলেন কুক।

ফায়াদ আইএসের নেতৃস্থানীয় গোষ্ঠী শুরা কাউন্সিলের সদস্য ছিলেন বলে জানিয়েছেন কুক।

পিটার কুক বলেন, ‘আল-ফায়াদ নিহত হওয়ার মধ্য দিয়ে আইএসের ক্ষমতা আরও কমে গেল। এর ফলে আইএসের দেশের ভেতরে, অন্যান্য দেশে হামলা চালানোর পরিকল্পনা, দখলী এলাকার বিস্তার এবং আর্থিক সামর্থ্য আরও হ্রাস পাবে।’

তিনি আরও বলেন, ‘আমরা যৌথবাহিনীর সঙ্গে আমাদের কাজ করে যাবো এবং আইএসকে শেষ পর্যন্ত নিশ্চিহ্ন করা পর্যন্ত এ কাজ অব্যাহত থাকবে।’

পিটার কুক জানান, আল-ফায়াদের মাথার মূল্য ৩.৮ মিলিয়ন পাউন্ড ধার্য করা হয়েছিল।

গেল সপ্তাহের মাঝামাঝি পেন্টাগন জানিয়েছিল, আইএসের প্রধান প্রচারক ও মুখপাত্র আবু মুহাম্মদ আল আদনানি অগাস্টে উত্তর সিরিয়ায় তাদের বিমান হামলায় নিহত হয়েছেন।

 

আপনার মন্তব্য

আলোচিত