সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪০

জালিয়াতি ঠেকাতে সুইফটের নতুন উদ্যোগ

জালিয়াতির হাত থেকে ক্লায়েন্টদের রক্ষা করতে একটি সার্বক্ষণিক যোগাযোগ নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা নিয়েছে আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক মাধ্যম সুইফট। এর মাধ্যমে গ্রাহকদের কাছে প্রতিদিনই লেনদেনের প্রতিবেদন পাঠানো হবে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ একাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হওয়ার পরিপ্রেক্ষিতে নতুন পরিকল্পনা করছে সংস্থাটি।

ব্যাংকগুলো নিজেদের মধ্যে প্রতিদিন লাখো কোটি ডলারের অর্থ লেনদেনের জন্য এই সুইফট কোড ব্যবহার করে থাকে। কিন্তু সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি ও অন্যান্য কিছু ঘটনা সামনে চলে আসায় এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।
মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সুইফটের এক বিবৃতিতে বলা হয়েছে, গ্রাহকদের আগামী ডিসেম্বর থেকেই প্রতিদিনের “ভেলিডেশন রিপোর্ট” পাঠানো হবে।

নতুন এ পদ্ধতিতে সুইফট টার্মিনালে ক্লায়েন্টের পাঠানো বার্তাগুলোর প্রতিদিন একটি তালিকা তৈরি করা হবে। সেই তালিকা ফের ক্লায়েন্টদের কাছে পাঠিয়ে দেয়া হবে। ওই প্রতিবেদনে গ্রাহকদের ‘ঝুঁকি তথ্যও” থাকবে, যা দেখে বোঝা যাবে লেনদেনে কোনো অস্বাভাবিকতা আছে কি না।

গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে জালিয়াতি করে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি এবং গত বছর কলম্বিয়ান ব্যাংক থেকে ১ কোটি ২০ লাখ ডলার চুরি করার পর হ্যাকাররা তাদের সব তথ্য মুছে দিয়েছে।  ফলে উভয় ঘটনাই সামনে আসতে বেশ সময় লেগেছে এবং জড়িত শনাক্ত করাও কঠিন হয়েছে।

নতুন এই পদ্ধতিতে গ্রাহকদের লেনদেনের তথ্য এবং সম্মতির তথ্য ভিন্ন ভিন্নভাবে সুইফট টার্মিনালে পৌঁছাবে। ফলে হ্যাকাররা টার্মিনাল হ্যাক করলেও ক্লায়েন্টদের কাছে পাঠানো প্রতিবেদনে তা ধরা পড়ে যাবে।

সুইফটের সাবেক কিছু কর্মী এবং গ্রাহকদের বরাত দিয়ে রয়টার্স বলছে, বেলজিয়াম ভিত্তিক প্রতিষ্ঠান সম্প্রতি নিরাপত্তাঝুঁকিতে পড়ায় আস্থা হারানোর আশঙ্কা তৈরি হয়েছে। সূত্র : রয়টার্স

আপনার মন্তব্য

আলোচিত