সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৫০

ওমরানকে ভাই হিসেবে পাবার আকুতি জানিয়ে ওবামাকে মার্কিন শিশুর চিঠি

নৃশংস হামলা থেকে বেঁচে ফেরা সিরিয়ার পাঁচ বছরের শিশু ওমরান দাকনিশকে নিজের ভাই হিসেবে পাওয়াত আকুতি জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে আবেগঘন এক চিঠি লিখেছে ছয় বছরের মার্কিন শিশু এলেক্স।

এলেক্স চিঠিতে লিখেছে, “আমরা তাকে একটা পরিবার দেবো। ভাইয়ের মর্যাদায় টেনে নেবো কাছে, সবগুলো খেলনা ভাগ করে খেলবো একত্রে। ওকে আমার কাছে এনে দাও! তোমাদের কি ওর কথা মনে আছে...?”

এলেক্স চিঠিতে আরো বলেছে, “ওমরানকে আমি সাইকেল চালানো শেখাবো, আর তার কাছ থেকে আমি আরবি শিখবো।”

চিঠির বিষয়টি নিজেই প্রকাশ্যে এনেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। জাতিসংঘে দেওয়া ভাষণে ওবামা সেই চিঠি থেকে কিছু অংশ পড়ে শোনান এবং এর ভিডিও উপস্থাপন করেন।

নৃশংসতা কতোটা অবিশ্বাস্য হতে পারে, তা সেদিন সেই নিষ্পাপ শিশু ওমরানের চোখ-মুখের অভিব্যক্তিতে উঠে আসে। সেদিন সিরিয়ার আলেপ্পোর কাতেরচি এলাকায় বিমান হামলায় একটি বাড়ি ধসে পড়ে। তার ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করা হয় ওমরানকে।

ওবামাও স্বীকার করে নেন, এই পৃথিবী এখন যুদ্ধের দামামায় ভরপুর। প্রেসিডেন্ট বলেন, “একটি চিঠির মাধ্যমে এই শিশুটি (এলেক্স) আমাদের অনেক কিছু শিক্ষা দিলো। ছোটরা নৃশংসতার বিরুদ্ধে কথা বললেও আমরা তা বুঝতে পারছি না। অবশেষে ছোট্ট শিশুই আমাদের চোখে আঙুল দিয়ে দেখালো মানবিকতা আসলে কী।”

আপনার মন্তব্য

আলোচিত