সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৮

ওয়েলকামিং অনুষ্ঠানে মার্কিন নাগরিক হলেন বাংলাদেশি ফারহানা

ফারহানা হক, গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ক্লিনটন-ম্যাকম্ব লাইব্রেরিতে প্রবেশ করলেন একজন বাংলাদেশি অভিবাসী হিসেবে, আর ঘণ্টাখানেক পর বের হলেন অন্য পরিচয়ে। তিনি এখন মার্কিন নাগরিক। ন্যাশনাল ওয়েলকামিং উইক এর অংশ হিসেবে এদিন একটি সংগঠনের উদ্যোগে ফারহানার মতো ১৮টি দেশের ৪৯ জন মানুষকে মার্কিন নাগরিকত্ব দেয়া হয়।

এই অনুষ্ঠান শেষে ফারহানা (২১) তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, এটা ছিল খুব উত্তেজনার মুহূর্ত। আমার পরিবারে এতে গর্বিত।

নাগরিকত্ব দেয়ার আনুষ্ঠানিকতার অংশ হিসেবে ডিস্ট্রিক কোর্ট জজ জর্জ স্টিহ এই নতুন নাগরিকদের মার্কিন সংবিধান সুরক্ষার শপথ পড়ান। এর আগে তিনি বলেন, আমি জানি এটা একটা দীর্ঘ পথ পরিক্রমা। তোমরা তোমাদের শিশুদের একটি ভালো জীবন উপহার দিতে নিজেদের জীবন ও ভবিষ্যৎ বিপন্ন করার ঝুঁকি নিয়েছ। আমরা তোমাদের এই মহান ত্যাগের সুফলভোগী।

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস এর ডেট্রোয়েট ফিল্ড অফিস পরিচালক মাইকেল ক্লিঙ্গার, ম্যাকম্ব কাউন্টির হেল্থ অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস ডিপার্টমেন্টের পরিচালক স্টিভ গোল্ড এবং ক্লিনটন টাউনশিপের সুপারভাইজার বব ক্যাননের আমন্ত্রণে এ অনুষ্ঠানে জর্জ স্টিহ উপস্থিত হয়েছিলেন।

ইউএস সিটিজেনশিপ এবং ইমিগ্রেশন সার্ভিসেসের আশা, এই সপ্তাহের মধ্যে ২৪০টি অনুষ্ঠান করবেন তারা। এর মাধ্যমে ৩৮ হাজারেরও বেশি মানুষকে মার্কিন নাগরিকত্ব দেয়া সম্ভব হবে।

শপথের আগে কমিউনিটি সার্ভিসেসের পরিচালক গোল্ড বলেন, আমার দাদাও আপনাদের মতোই ছিলেন। আমেরিকায় এসেছিলেন একটা ভালো জীবনের খোঁজে।

ন্যাশনাল ওয়েলকামিং উইক অনুষ্ঠানটির আয়োজন করেছে জর্জিয়া ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ‘ওয়েলকামিং আমেরিকা’। এরা প্রতিবছর এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করে এবং মার্কিনীদের অভিবাসনের সুফলের বিষয়ে বোঝানোর চেষ্টা করে।

এই অনুষ্ঠানে বাংলাদেশ ও ইরাকসহ ২৮টি দেশের ৪৯ জন মানুষকে মার্কিন নাগরিকত্ব দেয়া হয়। সূত্র: দ্য ডেট্রোয়েট নিউজ

আপনার মন্তব্য

আলোচিত