অনলাইন প্রতিবেদক

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২১:১৭

ভারত-পাকিস্তানের যত যুদ্ধ, ৬৯ বছরের রক্তাক্ত ইতিহাস

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গত ১৮ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলা পরবর্তীতে সৃষ্ট যুদ্ধ উত্তেজনায় আবারো বিশ্বব্যাপী আলোচিত হচ্ছে ভারতীয় উপমহাদেশের সবচেয়ে সংঘাতপূর্ণ দুটি দেশ ভারত ও পাকিস্তানের শীতল সম্পর্কের ইতিহাস, যার শুরু হয়েছিলো ১৯৪৭ সালে অবিভক্ত ব্রিটিশ ভারত থেকে সদ্য স্বাধীনতা পাওয়া এ দুটি দেশের মধ্যে।

দীর্ঘ ৬৯ বছরেও এ দুটি দেশের কুটনৈতিক সম্পর্কের উন্নয়নে কোন ইতিবাচক পদক্ষেপ গৃহিত হয়নি, বরং ৫বার সশস্ত্র যুদ্ধ সংঘটিত হয়েছে যা আবারো চলমান পরিস্থিতিতে বড়মাপের যুদ্ধের দিকে মোড় নিচ্ছে।

১৯৪৭ সালে ধর্মকে মূল ভিত্তি ধরে নিয়েই ব্রিটিশ ভারত থেকে পৃথক হয়ে স্বতন্ত্র দুটি রাষ্ট্র হিসেবে স্বাধীনতা পায় ভারত ও পাকিস্তান। আর এ স্বাধীনতা দুটি ভূখ-ের মধ্যে যেন দীর্ঘকালীন সংঘাত সৃষ্টির লক্ষ্যেই রয়ে যায় তৎকালীন পূর্ববঙ্গ ও জম্মু-কাশ্মীর।

১৯৭১ সালে রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে পূর্ববঙ্গ পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভ করলেও জম্মু-কাশ্মীর উপমহাদেশের একটি বড় রাজনৈতিক ক্ষত হিসেবেই আজো বিদ্যমান যেখানে সবসময়ই সে অঞ্চলের মানুষের নিজেদের ইচ্ছাকে অবদমিত করে ভারত ও পাকিস্তান তাদের দখলে রাখার জন্য মরিয়া রয়েছে, আর এ পরিস্থিতিই বর্তমান সময়ে এসে আরো একটি যুদ্ধের দিকে রূপান্তরিত হচ্ছে।

১৯৪৭ সাল থেকে এখন পর্যন্ত মোট ৫বার সম্মুখ যুদ্ধে জড়িয়েছে ভারত ও পাকিস্তান আর এ সকল অমিমাংসিত যুদ্ধই দুটি দেশকে আবারো নতুন যুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে যার সাথে আলোচিত হচ্ছে ভারত ও পাকিস্তানের মধ্যকার আগের যুদ্ধগুলো।

১৯৪৭

আগস্টের ১৪ ও ১৫ তারিখ স্বাধীনতা লাভ করার মাত্র এক মাসের মাথায় কাশ্মীরকে নিয়ে সশস্ত্র সংঘাতে জড়িয়েছিলো দুটি দেশ। কাশ্মীরের মহারাজা হরি সিং কাশ্মীরে ভারতীয় নিয়ন্ত্রণ মেনে নিয়ে একটি চুক্তিতে সাক্ষর করলে পাকিস্তান কাশ্মীর দখলে এ যুদ্ধের শুরু করে যার ফলশ্রুতিতে দুটি দেশই পূর্ণ যুদ্ধে অবতীর্ণ হয়। এ যুদ্ধের কোন আনুষ্ঠানিক ফলাফল না হলেও কাশ্মীরের দুই-তৃতীয়াংশের নিয়ন্ত্রণ গ্রহণ করতে সক্ষম হয় ভারত আর পাকিস্তানও তাদের নিয়ন্ত্রণে নেয় এক-তৃতীয়াংশ।

১৯৬৫

১৯৪৭ সালে কাশ্মীর দখলে ব্যর্থ হয়ে ১৯৬৫ সালে আবারো কাশ্মীর দখলের চেষ্টা করে পাকিস্তান। ‘অপারেশন জিব্রাল্টার’ নামক এ অপারেশনের নামকরণটি করা হয় খ্রিস্টান অধ্যুষিত স্পেন দখলে আরবদের যুদ্ধ, যা জিব্রাল্টার প্রণালীর পাশে অনুষ্ঠিত হয়েছিলো তার অনুকরণে তবে অপর্যাপ্ত সামরিক শক্তিতে ভারতের পরাক্রমশালী সামরিক বাহিনীর সাথে এ যুদ্ধ স্থায়ী হয়েছিলো মাত্র ১৭ দিন। তবে এ যুদ্ধটিও পায়নি কোন কাক্সিক্ষত ফলাফল। মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যস্থতায় যুদ্ধটি অসমাপ্ত অবস্থাতেই শেষ হয়।

১৯৭১

১৯৭১ সালের যুদ্ধটি মূলত বর্তমান বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ যা ২৫ মার্চ রাতে পাকিস্তানের তৎকালীন অংগপ্রদেশ পূর্ব পাকিস্তানে স্বাধীনতাকামী বাঙালিদের উপর নির্বিচার গণহত্যা এবং তার পরবর্তীতে বাঙালিদের সশস্ত্র প্রতিরোধের মাধ্যমে শুরু হয়। তবে ভারত এ যুদ্ধে স্বাধীন সংগ্রামে থাকা তৎকালীন পূর্ব পাকিস্তানকে সমর্থন দিলে পাকিস্তান স্বপ্রণোদিত হয়েই যুদ্ধটি ভারত-পাকিস্তান যুদ্ধে রূপান্তরের চেষ্টা করে। এ লক্ষ্যেই বাংলাদেশের সাথে যুদ্ধকালীন অবস্থাতেই ডিসেম্বরের প্রথম দিকে বেশ কিছু ভারতীয় সেনা ঘাটি ও বিমান ঘাটিতে হামলা চালায় পাকিস্তান আর এর ফলে এ যুদ্ধে সরাসরি জড়িয়ে পড়ে ভারত। এর মাত্র কয়েকদিনের মধ্যেই ১৬ ডিসেম্বর ভারত-বাংলাদেশ মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করে পাকিস্তান আর জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ।

১৯৮৪

১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর আবারো কাশ্মীর নিয়ে ১৯৮৪ সালে সংঘাতে লিপ্ত হয় ভারত-পাকিস্তান আর এ সংঘাতটি সিয়াচেন কনফ্লিক্ট হিসেবেই পরিচিত যা কাশ্মীরের ‘সিয়াচেন গ্লেসিয়ার’র নিয়ন্ত্রণ নিয়ে ভারতের ‘অপারেশন মেঘদূত’ এর পর সশস্ত্র সংঘাতে রূপ নেয়। এ সংঘাতে ভারত সিয়াচেনের দখল নিয়ে নেয় যা পুনরুদ্ধারে পাকিস্তান ১৯৮৫, ১৯৮৭ ও ১৯৯৫ চেষ্টা করেও ব্যর্থ হয়।

১৯৯৯

ভারত-পাকিস্তানের মধ্যকার ঐতিহাসিক কার্গিল যুদ্ধ অনুষ্ঠিত হয় ১৯৯৯ সালে। কাশ্মীরের কার্গিল জেলা দখলে পাকিস্তানের আক্রমণে ভারতের প্রতিরোধ যুদ্ধে রূপান্তরিত হয়। প্রায় দুই মাস ব্যাপী চলতে থাকা এ যুদ্ধে পাকিস্তানের হাতে দখল হয়ে যাওয়া কার্গিলের অনেকটাই পুনরুদ্ধার করতে পারে ভারত তবে এ যুদ্ধটিও কোন রকম আনুষ্ঠানিক জয় পরাজয় ছাড়া আন্তর্জাতিক চাপে পাকিস্তানের সৈন্য প্রত্যাহারের মধ্য দিয়ে শেষ হয়।

২০১৬

গত ১৮ সেপ্টেম্বর থেকে কাশ্মীরকে ঘিরে আবারো নতুন করে শুরু হওয়া সংঘাতটি এখনো যুদ্ধে রূপান্তরিত না হলেও ভারত ও পাকিস্তান উভয় পক্ষই এটিকে যুদ্ধের দিকে রূপান্তরের চেষ্টা করছেন বলেও ধারণা করছেন যুদ্ধ বিশেষজ্ঞরা এমনকি ২৮ সেপ্টেম্বর রাতে কাশ্মীরে ভারত-পাকিস্তান নিরাপত্তা সীমানা পেরিয়ে পাকিস্তানের একটি সন্ত্রাসী ঘাটিতে সশস্ত্র হামলা চালিয়েছে, এর পাল্টা আক্রমণে ভারতের তিনটি নিরাপত্তা চৌকিও গুড়িয়ে দিয়েছে পাকিস্তান, তবে এখন পর্যন্ত এ সংঘাতটি সরাসরি সশস্ত্র যুদ্ধে রূপান্তর লাভ করেনি।

আপনার মন্তব্য

আলোচিত