সিলেটটুডে ডেস্ক

১০ এপ্রিল, ২০১৫ ২৩:৫২

ইয়েমেনে ‘গণহত্যা’ চালাচ্ছে সৌদি আরব : খামেনি

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ইয়েমেনে সৌদি আরবের সামরিক মধ্যস্থতার তীব্র নিন্দা জানিয়েছেন। দেশটিতে পরিচালিত বিমান অভিযানকে ‘গণহত্যা’ বলে অভিহিত করেছেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে খামেনি বলেন, ইয়েমেন ও দেশটির নিরীহ জনগণের বিরুদ্ধে সৌদি আরবের আগ্রাসন ছিল ভুল।

তিনি বলেন, এ অঞ্চলে তা এক বাজে দৃষ্টান্ত সৃষ্টি করেছে। খামেনি বলেন, এটা অপরাধ ও গণহত্যা এবং আন্তর্জাতিক আদালতে বিচারযোগ্য। তিনি সৌদি আরবের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রিয়াদ তার আগ্রাসনে বিজয়ী হবে না। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এদিকে গত বুধবার যুক্তরাষ্ট্র হুদি বিদ্রোহীদের সমর্থন দেয়ার অভিযোগে ইরানের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে। তবে ইরানের বিরুদ্ধে হুদি বিদ্রোহীদের অস্ত্র সহযোগিতার যে অভিযোগ আনা হচ্ছে, তা ইরান ও বিদ্রোহী গোষ্ঠী উভয়ই প্রত্যাখ্যান করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আরও বলেন, ইরানের হুমকিতে থাকা যে কোন রাষ্ট্রের পাশে দাঁড়াবে ওয়াশিংটন এবং মধ্যপ্রাচ্য অস্থিতিশীল হয়ে উঠলে, যুক্তরাষ্ট্র নিষ্ক্রিয় দর্শকের ভূমিকায় থাকবে না।

এদিকে খামেনির আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও সৌদি আরবের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের বিমান অভিযানকে ‘ভুল’ বলে মন্তব্য করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ইয়েমেনে গত ১৯শে মার্চ থেকে এ পর্যন্ত ৬৪৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২,২২৬ জন। বাস্তুচ্যুত হয়েছেন ১ লাখেরও বেশি মানুষ। গত মাসে হুদি বিদ্রোহীরা ইয়েমেনের গুরুত্বপূর্ণ বিভিন্ন অঞ্চলে দখল প্রতিষ্ঠা করার পর রাজধানীতে নিজেদের আগ্রাসন অব্যাহত রাখে। সৌদি আরবে পালিয়ে যান ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর হাদি। সেখান থেকে মিশরে আয়োজিত আরব লীগের গুরুত্বপূর্ণ এক সম্মেলনে অংশ নেন তিনি।

 

আপনার মন্তব্য

আলোচিত