সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ নভেম্বর, ২০১৬ ১১:১৩

হিলারির নির্বাচনের অর্থদাতারা আইএসেরও অর্থদাতা: জুলিয়ান অ্যাসাঞ্জ

হিলারি ও বিল ক্লিনটনের দাতব্য প্রতিষ্ঠান ক্লিনটন ফাউন্ডেশনের অর্থদাতা মধ্যপ্রাচ্যের কাতার ও সৌদি আরবের ধনকুবেররা উগ্র ধর্মীয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর পেছনেও অর্থ ঢেলে আসছে বলে দাবি করেছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।

ক্লিনটন ফাউন্ডেশনের অর্থ দিয়েই নির্বাচনের খরচ জোগাচ্ছেন বলে হিলারির বিরুদ্ধে আগে থেকেই অভিযোগ রয়েছে।

ব্রিটিশ দৈনিক ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে,  রুশ সংবাদ মাধ‌্যম রাশিয়ান টুডে (আরটি)কে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জের এই দাবির খবর প্রকাশিত হয়েছে।

সাক্ষাৎকারে অ‌্যাসাঞ্জ আরও বলেছেন, এই নির্বাচনে হিলারির পক্ষে নেমেছে সব প্রতিষ্ঠান, রিপাবলিকান প্রার্থীকে জিততে দেওয়া হবে না বলেই তিনি মনে করছেন।


যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে হইচই ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ‌্যাসাঞ্জ সুইডেনে হস্তান্তর এড়াতে ২০১২ সাল থেকেই লন্ডনের একুয়েডর দূতাবাসে আশ্রয় নিয়ে আছেন।

টেলিভিশন নেটওয়ার্ক রাশিয়ান টুডের জন্য তথ্যচিত্র নির্মাতা জন পিলগার সেখানেই অ্যাসাঞ্জের সাক্ষাৎকার নেন বলে ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে।

জুলিয়ান অ্যাসাঞ্জ বলেন,
“এর বদলে তারা দেখানোর চেষ্টা করছে- দুর্বৃত্ত কয়েক প্রিন্স তাদের তেলের খনি থেকে পাওয়া অর্থ দিয়ে জঙ্গিদের সাহায্য করাসহ যা ইচ্ছা তাই করে আসছে; যেখানে দেশগুলোর সরকারের কোনো সমর্থন নেই।”

সেক্ষেত্রে কি মনে করেন যে যাদের অর্থে আইএস গঠিত হয়েছে, তারাই ক্লিনটন ফাউন্ডেশনে অর্থ জোগাচ্ছে- পিলগারের এই প্রশ্নে অ‌্যাসাঞ্জ বলেন, “হ‌্যাঁ।”

ক্লিনটন ফাউন্ডেশনে মধ্যপ্রাচ্যের অর্থদাতারা ছাড়াও বাংলাদেশের নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসও রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত