সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ নভেম্বর, ২০১৬ ১৩:১২

বায়ুদূষণে দিল্লির সব স্কুল বন্ধ, স্তব্ধ জনজীবন

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বায়ু দূষণে দিল্লির সব স্কুল তিনদিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সরকারি ঘোষণার আগেই অবশ্য শনিবার থেকেই দিল্লির পৌর এলাকার প্রায় ১৮০০ স্কুল বন্ধ রয়েছে। বাতিল হয়ে গেছে রঞ্জি ট্রফির ম্যাচ।

বিবিসি’র খবরে বলা হয় রোববার মন্ত্রীসভার জরুরি বৈঠক শেষে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এই ঘোষণা দেন এবং অতিরিক্ত বায়ু দুষণের সঙ্গে লড়াইয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেন। পাঁচ দিনের জন্য নগরীর সবধরনের নির্মাণ এবং ভাঙন কাজও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ধূলা-বালি নিয়ন্ত্রণে নগরীর প্রধান সড়কগুলোতে পানি ছিটানোর ব্যবস্থাও করা হবে।

মুখ্যমন্ত্রী কেজরিওয়াল দিল্লিবাসীদের খুব জরুরি কাজ না হলে বাড়ি থেকে বের না হবার পরামর্শও দিয়েছেন।

এছাড়া ডিজেল-চালিত জেনারেটরের ব্যবহার আপাতত ১০ দিনের জন্য বন্ধ। ঘরবাড়ি তৈরি বা সংস্কারের কাজ করা যাবে না আগামী পাঁচ দিন। ১০ দিন বন্ধ থাকবে বদরপুর তাপবিদ্যুৎ কেন্দ্র।। অতিরিক্ত বায়ু দুষণ রোধে সরকারের ব্যবস্থা গ্রহণের ব্যর্থতার প্রতিবাদে রোববার দিল্লির যন্তরমন্তর স্মৃতিস্তম্ভে কয়েকশ মানুষ মুখে মাস্ক পরে বিক্ষোভ জানায়।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের একজন কর্মকর্তা এনডিটিভিকে বলেন, “ভারী কুয়াশা ও ধোঁয়ার কারণে দিল্লিতে রোববার সকাল সাড়ে ৮টার দিকে মাত্র ২০০ মিটার দূরের জিনিসও দেখা যাচ্ছিল না।”

দিওয়ালি উৎসবের সময় থেকেই দিল্লিতে এ অবস্থা বিরাজ করছে এবং এ সমস্যা মোকাবেলায় কেন্দ্রীয় সরকারের সহায়তা কামনা করেছেন কেজরিওয়াল। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাতাসে দূষণের মাত্রা বাড়ার অন্যতম কারণ আর্দ্রতা। ভাসমান দূষিত কণাগুলি আর্দ্রতার জন্য জমাট বেঁধে যাচ্ছে। তৈরি হচ্ছে ধোঁয়াশা।

আপনার মন্তব্য

আলোচিত