অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৬ ০২:৩৩

ট্রাম্পের বিরুদ্ধে হিলারি সমর্থকদের অনলাইন পিটিশন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্পের বিজয়ী হওয়ার পর চলমান ট্রাম্পবিরোধী বিক্ষোভের পাশাপাশি এবার ইলেকটোরাল কলেজ সমীপে অনলাইনে পিটিশন দাখিল করে হিলারি ক্লিনটনকে প্রেসিডেন্ট পদে চেয়েছে ডেমোক্রেট সমর্থকরা। এজন্যে তারা ইলেকটোরদের ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিতে আহবান জানিয়েছে। 

ডোনাল্ড ট্রাম্পের বদলে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে প্রেসিডেন্ট করার দাবিতে একটি পিটিশন দাখিল করা হয়েছে চেঞ্জ.ওআরজি ওয়েবসাইটে। আর সেই পিটিশনের পক্ষে রোববার রাত ২টা পর্যন্ত নাম দিয়েছে ৩৬ লাখেরও বেশি হিলারি ক্লিনটন সমর্থক।

হিলারি সমর্থকদের দাবি ডেমোক্রেট দলীয় এ প্রার্থী পপুলার ভোট বেশি পেয়েছেন, আর তাদের ভাষায় ট্রাম্প অযোগ্য।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট সেই হন যাকে ভোট দেন ইলেকটোরাল কলেজের সদস্যরা। সেই ইলেকটোরাল ভোটেই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে ট্রাম্প পেয়েছেন ২৯০ এবং হিলারি ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের জন্যে দরকার ছিল ২৭০ ভোট।

আগামী জানুয়ারিতে নতুন প্রেসিডেন্টের জন্য ক্ষমতা ছাড়বেন বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে, ক্ষমতা হস্তান্তরের আগে যে কোনো সময় সিদ্ধান্ত পাল্টাতে পারে ইলেকটোরাল কলেজ। 

তাই সেই ইলেকটোরাল কলেজ বরাবর অনুরোধ জানিয়েই পিটিশনটি করা হয়েছে, যেন জানুয়ারিতে ক্ষমতা হস্তান্তরের আগেই সদস্যরা তাদের সিদ্ধান্ত পাল্টে ভোটটা হিলারিকে দেন।

ইলেকটোরাল কলেজের ইলেকটোররা নিজ দলের প্রার্থীর বিপক্ষেও ভোট দেওয়ার ক্ষমতা রাখেন, তবে এটা সচরাচর হয় না। কারণ রাজ্যের ভোটাররা ওই রাজ্যের নির্বাচনে বিজয়ী প্রার্থীকেই ভোট দিয়েছেন বলে ইলেকটোরাল কলেজের ইলেকটোরদের সামনেও থাকে অলিখিত ও নৈতিক দায়।

আপনার মন্তব্য

আলোচিত