সিলেটটুডে ডেস্ক

১৫ নভেম্বর, ২০১৬ ২২:৫০

জাকির নায়েকের এনজিও ‘অবৈধ’, নিষিদ্ধ করলো ভারত

‘অবৈধ সংস্থা’ হিসেবে জাকের নায়েকের এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে ভারত সরকার।

ইসলাম ধর্ম নিয়ে বিতর্কিত বক্তব্যের জন্য জাকির নায়েকের বিরুদ্ধে জঙ্গিবাদ উসকে দেওয়ার অভিযোগ রয়েছে।

টাইমস অব ইন্ডিয়া এক খবরে জানিয়েছে, ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা মঙ্গলবার এই নিষেধাজ্ঞায় অনুমোদন দেয় এবং অবিলম্বে তা কার্যকর হবে।

গত জুলাইয়ে গুলশান হত্যাকাণ্ডের পর হামলাকারীদের জাকির নায়েকের বক্তব্য অনুসরণের খবর প্রকাশের পর বাংলাদেশে তার পিস টিভি বন্ধ করে সরকার।

জাকির নায়েকের মুম্বাইভিত্তিক এই ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের একটি প্রতিষ্ঠান পিস টিভি। এ টিভিতে ধর্ম নিয়ে আলোচনায় ইসলামের যে ব্যাখ্যা জাকির নায়েক দেন, তা নিয়ে বিভিন্ন সময়ে বিতর্ক তৈরি হয়েছে।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জিম্মিকে হত্যা করে একদল জঙ্গি। ওই হামলায় জড়িতদের অন্তত দুজন সামাজিক যোগাযোগের মাধ্যমে জাকির নায়েকের মতো ইসলামী বক্তাদের নিয়মিত অনুসরণ করতেন। তার কথায় প্ররোচিত হয়ে ভারতের কয়েকজন তরুণের আইএসে যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমানোর খবরও এসেছে।

এ বিষয়টি প্রকাশ্যে আসার পর জুলাইয়েই জাকির নায়েকের বিষয়ে উদ্যোগী হয় ভারত সরকার। মহারাষ্ট্র রাজ্য সরকার তার বিরুদ্ধে তদন্ত শুরু করে ।মুম্বাইয়ে তার অফিস ঘিরে পুলিশ মোতায়েন করা হয়।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বেআইনি কার্যক্রম প্রতিরোধ আইনের আওতায় জাকির নায়েকের এনজিও নিষিদ্ধ করা হয়েছে। এখন সারা দেশে সংস্থাটির সব অফিস এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান বন্ধ করা হবে।

ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন যুক্তরাজ্য ও কানাডায় নিষিদ্ধ। এমনকি মুসলিম প্রধান মালয়েশিয়াতেও তার বক্তব্য প্রচারের অনুমতি নেই।

আপনার মন্তব্য

আলোচিত