সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ ডিসেম্বর, ২০১৬ ১২:৩৭

জার্মানিতে বোরকা নিষিদ্ধ চান মারকেল

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, আইনগতভাবে সম্ভব হলে তার দেশে পুরো মুখ-ঢাকা বোরকা পরা নিষিদ্ধ করা উচিত, কারণ এটা জার্মানির সংস্কৃতির সাথে মেলে না।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দেশটির এসেন শহরে ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ) পার্টির কংগ্রেসে দেওয়া বক্তব্যে একথা জানান মারকেল।

চতুর্থ মেয়াদে চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন মারকেল। এবার রক্ষণশীলদের সমর্থন পেতেই বোরকা ও অভিবাসন ইস্যুকে তিনি সামনে টানছেন বলে ধারণা করা হচ্ছে।

নিজ দলের সম্মেলনে দেওয়া ভাষণে মারকেল বলেন, জার্মান সংস্কৃতিতে নারীদের মুখ সম্পূর্ণ ঢেকে রাখা বেমানান, যেমনটা বোরকা মুসলিম মহিলাদের ক্ষেত্রে হয়ে থাকে।

অবশ্য মারকেলের মতামত অনুযায়ী, বোরকা সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে না। কেবল স্কুল, বিশ্ববিদ্যালয় বা আদালতে নারীরা এটা পরতে পারবেন না।

মারকেল বলেন, আপনাদের আমাকে সহায়তা করতে হবে। অনেক অভিজ্ঞ কেউই এককভাবে জার্মানি, ইউরোপ বা বিশ্বের জন্য ভালো কোনো পরিবর্তন আনতে পারবেন না। এককভাবে জার্মান চ্যান্সেলরও তা নিশ্চিতভাবেই পারবেন না।

দলীয় কংগ্রেসে তিনি বলেন, গত বছর জার্মানিতে যে পরিমাণ শরণার্থী প্রবেশের সুযোগ পেয়েছে, আগামী বছর সেই পরিমাণ শরণার্থী প্রবেশ করতে পারবেন না।

সূত্র : বিবিসি ও রয়টার্স।

আপনার মন্তব্য

আলোচিত