সিলেটটুডে ডেস্ক

২৪ জানুয়ারি, ২০১৭ ১৫:৩৪

টিটিপি থেকে সরে গেল যুক্তরাষ্ট্র

ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার এক নির্বাহী আদেশে টিপিপি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন ট্রাম্প।

তবে ট্রাম্পের এই সিদ্ধান্তের এখনো অনুমোদন দেননি মার্কিন সিনেট সদস্যরা।

এর আগে রোববার নর্থ আমেরিকা ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্টের (উত্তর আমেরিকা মুক্ত ব্যবসা চুক্তি) বিষয়টি নিয়ে আলোচনার সিদ্ধান্ত নেন ট্রাম্প। এর একদিন পরই টিপিপি চুক্তি বাতিল করেন তিনি।

যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে প্রত্যাহারের বিষয়ে ট্রাম্প বলেন, ‘আমরা যা করেছি, তা যুক্তরাষ্ট্রের কর্মজীবীদের জন্য বড় বিষয়।’

প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের সময় টিপিপি চুক্তির বিরোধিতা করেছিলেন ট্রাম্প। সে সময় তিনি এর সমালোচনা করে বলেছিলেন, ‘এটি (টিপিপি) আমাদের জন্য একটি সম্ভাব্য দুর্যোগ।’

এ ছাড়া টিপিপি যুক্তরাষ্ট্রের উৎপাদন ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করেছে বলে মন্তব্য করেন ট্রাম্প। এবার চুক্তি প্রত্যাহারের মাধ্যমে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করলেন তিনি।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বিভিন্ন কৌশলগত বিষয়ের একটি ছিল টিপিপি চুক্তি। ১২ দেশ ওই চুক্তিতে স্বাক্ষর করেছিল। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র ছাড়াও ওই চুক্তিতে স্বাক্ষর করে অস্ট্রেলিয়া, ব্রুনাই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম।

চুক্তিভুক্ত ওই দেশগুলোর দখলে বিশ্ব অর্থনীতির ৪০ শতাংশ। দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যই চুক্তিটি প্রস্তাব করা হয়। তবে এখনো কার্যকর হয়নি এটি।

আপনার মন্তব্য

আলোচিত