সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ ফেব্রুয়ারি , ২০১৭ ১৫:৩১

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতের আকস্মিক মৃত্যু

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিটালি চারকিন মারা গেছেন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) নিউ ইয়র্কে আকস্মিক মৃত্যু হয় তার। তবে ভিটালি চারকিনের মৃত্যুর খবর গণমাধ্যমের কাছে নিশ্চিত করলেও বিস্তারিত কিছু জানায়নি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ।

মৃত্যুর আগে তাকে হাসপাতালে নেওয়া হয়েছিল, প্রকাশিত এমন তথ্যের বিষয়ে জিজ্ঞেস করা হলেও তারা কোনো মন্তব্য করেনি।

এ ঘটনার বিষয়ে প্রকাশ্যে কথা বলার অনুমতি না থাকা যুক্তরাষ্ট্রের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, হৃদরোগে চুরকিনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। চারকিনের মৃত্যুতে শোক প্রকাশ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০০৬ সাল থেকে জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ভিটালি চারকিন।

জাতিসংঘ সদর দফতরে চারকিনের মৃত্যু সংবাদ পৌঁছানোর পর তার সহকর্মীদের মধ্যে শোকাবহ পরিস্থিতি সৃষ্টি হয় বলে জানায় বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এ ছাড়া অসমর্থিত সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট জানায়, হৃদরোগে আক্রান্ত হওয়ার পর চারকিনকে রুশ দূতাবাস থেকে ম্যানহাটন হাসপাতালে নেওয়া হয়।

ক্রেমলিনের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থাগুলো জানিয়েছে, চুরকিনের মৃত্যুর সংবাদে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গভীরভাবে মর্মাহত হয়েছেন এবং চুরকিনের পেশাদারিত্ব ও কূটনৈতিক প্রজ্ঞার উচ্চ প্রশংসা করেছেন।

বার্তা সংস্থা তাস জানিয়েছে চুরকিনের সহকারী পিওতর ইলিচেভ বলেছেন, “তার মৃত্যুতে রাশিয়ার যে গভীর ক্ষতি হল তা অপূরণীয়। রাষ্ট্রদূত চুরকিন জীবনের শেষ মূহুর্ত পর্যন্ত নিজের দায়িত্বে রত ছিলেন এবং রাশিয়ার স্বার্থ রক্ষায় জীবনভর একনিষ্ঠ ছিলেন।”

সূত্র: তাস।

আপনার মন্তব্য

আলোচিত