সিলেটটুডে ডেস্ক

২২ ফেব্রুয়ারি , ২০১৭ ০৩:২৫

ট্রাম্পের ইসলামবিরোধী নীতিকে সমর্থন সৌদি পররাষ্ট্রমন্ত্রীর

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসলাম, অভিবাসী ও শরণার্থীবিরোধী নীতি যখন সারাবিশ্বের মতো নিজ দেশেও সমালোচনার মুখে তখন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আল-জুবায়ের বলছেন, ট্রাম্পের নীতির ব্যাপারে তারা মোটেও শঙ্কিত নন।

তিনি বলেছেন, তার দেশ ট্রাম্পের নীতি নিয়ে শঙ্কিত নয়, বরং ট্রাম্পের সঙ্গে বন্ধুত্ব আরও দৃঢ় হওয়ার ব্যাপারে আশাবাদী।

জার্মানির মিউনিখে অনুষ্ঠিত ৫৩তম আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়ে আল-জুবায়ের সে দেশের সাময়িকী ডের স্পিগেলকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্পের নীতির প্রতি তার দেশের সমর্থনের কথা জানিয়েছেন। সাক্ষাৎকারে তিনি ট্রাম্পের ইসলাম, অভিবাসী ও শরণার্থীবিরোধী নীতির প্রতি সমর্থন জানিয়েছেন।

মিউনিখে ডের স্পিগেল পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে আল-জুবায়ের বলেন, ‘আমরা তাকে (ট্রাম্পকে) নিয়ে অনেক আশাবাদী এবং আমরা সৌদি আরবের সঙ্গে তার আরও সুসম্পর্কের আশা করছি। আইএসের বিরুদ্ধে তার অবস্থান এবং ইরানকে শক্তিশালীভাবে নিয়ন্ত্রণ করার রাজনীতির পক্ষে আমরা আছি।’

সাংবাদিক ম্যাথিয়াস গেবাওয়াকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্পকে বাস্তববাদী মানুষ বলে উল্লেখ করেন সৌদি আরবের এ পররাষ্ট্রমন্ত্রী।

মুসলমানদের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের প্রকাশ্য মনোভাব এবং সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা সৌদি আরবের জন্য চিন্তার বিষয় বা সংবেদনশীল কি না, এ প্রশ্নের জবাবে আল-জুবায়ের বলেন, সিদ্ধান্তটি সৌদি আরবের বিরুদ্ধে নয়।

তা ছাড়া যুক্তরাষ্ট্র তাদের অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়ে কোনো সিদ্ধান্ত নিলে তাকে সম্মান করা উচিত বলে তিনি উল্লেখ করেন।

ট্রাম্প নির্বাচনী প্রচারণার সময় থেকেই ইসলামবিদ্বেষী রাজনীতিকে জনপ্রিয়তার কূটকৌশল হিসেবে ব্যবহার করেছেন কি না, সে প্রশ্নের জবাবে সৌদি পররাষ্ট্র মন্ত্রী বলেন, ট্রাম্পের নিষেধাজ্ঞা মুসলিম জাহানের বিরুদ্ধে নয়, এটি শুধু সেই সব দেশের বিরুদ্ধে যেখানে কোনো রকম নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই।

তিনি বলেন, ট্রাম্প সমগ্র ইসলামি বিশ্বকে সন্ত্রাসী বলে উল্লেখ করলে সেটি উদ্বেগের বিষয় হতো।

আপনার মন্তব্য

আলোচিত