জুয়েল রাজ, যুক্তরাজ্য

২২ ফেব্রুয়ারি , ২০১৭ ১০:০১

আমি রাজনৈতিক আশ্রয়প্রার্থীর মেয়ে, ট্রাম্পকে যুক্তরাজ্যে চাই না: টিউলিপ

নিজেকে একজন রাজনৈতিক আশ্রয়প্রার্থীর মেয়ে হিসেবে উল্লেখ করে লেবার দলীয় এমপি টিউলিপ সিদ্দিক জানিয়েছেন তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাজ্যে দেখতে চান না।

ট্রাম্প ঘৃণা ও ধর্মান্ধতার বিষবাষ্প, নারীবিদ্বেষ ও বিভাজনের মন্ত্র ছড়ায়। এজন্য তাকে যুক্তরাজ্যে আমন্ত্রণ জানানো উচিত হবে না বলে ব্রিটিশ পার্লামেন্টে বিতর্কে  উল্লেখ করেন টিউলিপ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাজ্য সফরের কথা রয়েছে আগস্ট বা সেপ্টেম্বর মাসে। এ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে উত্তপ্ত বিতর্ক হয়েছে। সোমবার পার্লামেন্টের ওয়েস্টমিনিস্টার হলে তিন ঘণ্টার এ বিতর্কে অংশ নেন লেবার পার্টি’র নির্বাচিত এমপি টিউলিপ সিদ্দিক।

টিউলিপ বলেন, “আমি তার (ট্রাম্প) সবচেয়ে বড় দুঃস্বপ্ন। আমি একজন রাজনৈতিক আশ্রয়প্রার্থীর  মেয়ে। আর আমি বেড়ে উঠেছি একটি মুসলিম পরিবারে। এর চেয়েও বড়  কথা হলো, আমি এমন একজন নারী যার নিজস্ব অভিমত রয়েছে।

টিউলিপ বলেন, ‘লাখ লাখ মানুষ পিটিশনে স্বাক্ষর করে জানিয়েছেন যে, তারা ডোনাল্ড ট্রাম্পের রাষ্ট্রীয় সফর চান না। ব্রিটিশ জনগণ শ্রদ্ধা ও সহিষ্ণুতায় বিশ্বাসী। আমাদের পরস্পরের প্রতি সম্মান রয়েছে। আমরা যদি অবিচারের বিরুদ্ধে কথা না বলি আর ধর্মান্ধতাকে চ্যালেঞ্জ না জানাই, তবে আমরা নিজেদের মূল্যবোধকে ধরে রাখতে পারব না।’

যুক্তরাজ্যের সংসদের নিয়ম অনুযায়ী, এক লাখ স্বাক্ষর রয়েছে এমন যেকোনো পিটিশন সংসদে বিতর্কের জন্য উত্থাপন করার বাধ্যবাধকতা রয়েছে।

ওই বিতর্কের আগে উত্থাপন করা হয় দু’টি পিটিশনের একটি ট্রাম্পের যুক্তরাজ্য সফরের বিরুদ্ধে। এতে স্বাক্ষর ছিল ১৮ লাখ মানুষের। অন্যদিকে ট্রাম্পের সফরকে সমর্থন জানিয়ে অন্য একটি পিটিশনে স্বাক্ষর ছিল ৩ লাখ মানুষের।

আপনার মন্তব্য

আলোচিত