সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০১৫ ১৫:০৮

মানব পাচারকারীদের খপ্পড় : থাইল্যান্ডের জঙ্গলে বাংলাদেশীদের গণকবর!

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় একটি জঙ্গলে ৫০টি মরদেহ খুঁজে পাওয়া গেছে। মালয়েশিয়াতে পাচারের উদ্দেশ্যেই থাইল্যান্ডের জঙ্গলে নেয়া হয়েছিলো মিয়ানমার আর বাংলাদেশের ওই অভিবাসীদের। একটি ‘মানব পাচার শিবির’-এ ছিলেন ওই হতভাগ্যরা; যাদের স্থান হয়েছে থাইল্যান্ডের ‘গণকবরে’।

প্রাপ্ত মরদেহগুলোর বেশীরভাগই বাংলাদেশীদের বলে ধারনা করা হচ্ছে। গণকবর থেকে জীবিত এক বাংলাদেশীকেও উদ্ধার করা হয়েছে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

থাইল্যান্ড থেকে মালয়েশিয়ায় মানব পাচারের আগে সংখলা প্রদেশে বিরতি নেয় মানব পাচারকারীরা। আর সেখানকার বিভিন্ন জেলায় তারা গড়ে তুলেছে গোপন মানব পাচার শিবির। বিরতি আর অপেক্ষার পর সীমান্ত দিয়ে চলে মানুষবাহী কার্গো আদান-প্রদান। মানব পাচার শিবিরের এক ভয়ানক সমাধি এলাকা থেকে উদ্ধার করা হয় মরদেহগুলো। অনাহার অপুষ্টি আর অসুস্থতাজনিত কারণে তাদের মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, সাদাও জেলার এক পরিত্যাক্ত ক্যাম্পে এ গণকবর আবিষ্কৃত হয়েছে। মানব পাচারের শিকার ওই অভিবাসীরা অবৈধ পথে সমুদ্র পাড়ি দিয়ে মালয়েশিয়ার এ সীমান্তবর্তী এলাকায় পৌঁছে বলে ধারণা করছে থাইল্যান্ড কর্তৃপক্ষ। বেশিরভাগ অভিবাসী বাংলাদেশ ও মায়ানমারের নাগরিক বলে জানা গেছে।

তবে জীবিত উদ্ধার বাংলাদেশির নাম-পরিচয় এখনো জানা যায়নি।

উদ্ধার করা মৃতদেহগুলোর মধ্যে কে কোন দেশের নাগরিক, তা ময়নাতদন্তের আগে বলা সম্ভব নয় জানিয়ে থামসুয়ান বলেন, মৃতদেহগুলোর বেশিরভাগই পঁচে-গলে গেছে।

এসময় তিনি জানান, উদ্ধার পাওয়া একমাত্র জীবিত বাংলাদেশি অভিবাসীকে নিকটবর্তী পাদাং বেসার এলাকায় নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয় হাসপাতালের বরাত দিয়ে জীবিত বাংলাদেশি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

থাইল্যান্ডের পুলিশ প্রধান জেনারেল সমিয়ত পুমপানমৌং জানান, যেখানে গণকবরটির সন্ধান মিলেছে, সেটি আসলে একটি অস্থায়ী ক্যাম্প। মালয়েশিয়ায় পাচারের আগে এখানে মাটির গর্তে বাঁশের ছাউনি দিয়ে রাখা হতো অভিবাসীদের।

মাশরুম সংগ্রহে ওই এলাকায় যাওয়া গ্রামবাসী এ গণকবরের সন্ধান পায় বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

সংবাদমাধ্যমগুলোর খবরে আরও জানানো হয়, পাচারকারীরা অসুস্থ হয়ে পড়া অভিবাসীদের ওই এলাকায় ফেলে যায় বলে মনে করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত