সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

৩০ মে, ২০১৭ ১৩:০৭

নিলামে উঠছে বিরল সব সিগারেট চিত্র

২০১৬ সালে বন্ধ হয়ে যাওয়া ইংল্যান্ডের নটিংহ্যাম শহরে ইমপেরিয়াল টোব্যাকো কারখানাটির পাঁচতলা ভবনের বিভিন্ন দেয়ালে ঝোলানো বিরল তৈলচিত্রগুলো নিলামে তোলা হচ্ছে। তৈলচিত্রগুলো ছিল সিগারেট নিয়ে এবং এসব ছবির ফটোগ্রাফ একসময় ইমপেরিয়াল টোব্যাকোর বিজ্ঞাপনে ব্যবহৃত হয়েছে।

সোমবার (২৯ মে) সংবাদ মাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জানা যায়, মূল ছবিগুলো কখনো প্রদর্শিত হয়নি। এসব ছবির অনেকগুলোতে নারীদের খুব তৃপ্তির সঙ্গে ধূমপান করতে দেখা যায়। কিছু ছবিতে দেখা যায় শিশুরা সিগারেট নিয়ে খেলছে। ইমপেরিয়াল টোব্যাকো সে সময় হরহামেশাই বিজ্ঞাপনে ব্যবহার করেছে এসব ছবি। কারণ, ১৯৫০ এর দশকের আগে ধূমপানের স্বাস্থ্যগত ক্ষতি সম্পর্কে মানুষের ধারণা ছিল খুবই কম। বর্তমানে এসব ছবি বিজ্ঞাপনে দেওয়া তো দূরে থাক, আঁকার কথাও অনেক শিল্পী ভাবেন না।

ব্রিটেনের ব্র্র্যান্ড, প্যাকেজিং এবং বিজ্ঞাপন বিষয়ক যাদুঘরের পরিচালক রবার্ট অপি বলেন, "দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে সিগারেটের ঝুঁকি সম্পর্কে মানুষের কোনো ধারণা ছিল না। ১৯২০ এবং ৩০ এর দশকে বড় বড় চলচ্চিত্র তারকারা পর্দায় সিগারেট খেতেন এবং তাদের দেখাদেখি নারী-পুরুষ তাদের মর্যাদা বাড়াতে ধূমপানে আকৃষ্ট হতো।"

তিনি বলেন, "ওই সময় সুন্দরী নারী থেকে শুরু করে খেলাধুলার জগতের তারকা, এমনকি শিশুদেরও সিগারেটের বিজ্ঞাপনে ব্যবহার করা হতো। কাস্টার্ড, টফি বা বিস্কিটের বিজ্ঞাপনে যেমন ব্যবহার করা হতো, সিগারেটের ক্ষেত্রেও তেমন হতো।"

১৯৩০ এর দশকে ইমপেরিয়াল টোব্যাকোর কারখানায় প্রায় সাত হাজার লোক কাজ করতো। দিনে ১০ লাখেরও বেশি সিগারেট উৎপাদিত হতো সেখানে।

আপনার মন্তব্য

আলোচিত