নিউজ ডেস্ক

১০ জানুয়ারি, ২০১৫ ১৬:২৩

নাইজেরিয়ায় ইসলামি জঙ্গি গোষ্ঠী বোকো হারামের নারকীয় হত্যালীলা, নিহত ২ হাজার!

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে প্রায় ২০০০ মানুষের মৃত্যু হয়েছে ওই হামলায়। সংগঠন এই ঘটনাকে সবচেয়ে মারাত্মক হত্যাকাণ্ড হিসেবে উল্লেখ করেছে।

নাইজেরিয়ার ইসলামিক জঙ্গি গোষ্ঠী বোকো হারামের নৃশংস, নারকীয় হত্যালীলার পর ঝোপঝাড়ে স্তুপীকৃত হয়ে রয়েছে মৃতদেহ। প্রতিবেশী চাদের সীমান্ত সংলগ্ন বাগা শহরে গত বুধবার হামলা চালায় বোকো হারাম। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে প্রায় ২০০০ মানুষের মৃত্যু হয়েছে ওই হামলায়। সংগঠন এই ঘটনাকে সবচেয়ে মারাত্মক হত্যাকাণ্ড হিসেবে উল্লেখ করেছে।

নাইজেরিয়া সরকারের এক মুখপাত্র শুক্রবার জানিয়েছেন, বাগাতে সংঘর্ষ চলছে। গত ৩ জানুয়ারি জঙ্গিরা একটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি দখল করার পর বুধবার ফের হামলা চালায় ওই শহরে।

সরকারি মুখপাত্র জানিয়েছেন, সামরিক বাহিনী জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে বিমান হানাও চালানো হচ্ছে।

বাগার ডিস্ট্রিক্ট হেড বাব আব্বা হাসান জানিয়েছেন, শিশু, মহিলা ও বয়স্করাই বোকো হারামের হামলার শিকার হয়েছে। বাগাতে জঙ্গিরা ঢুকলে দ্রুত নিরাপদ স্থানে পালাতে না পেরে বেঘোরে প্রাণ হারাতে হয়েছে তাদের।রকেট চালিত গ্রেনেড ও রাইফেল থেকে নিরীহ শিশু, মহিলা ও বয়স্কদের লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায় জঙ্গিরা।

জঙ্গিদের ঠেকাতে সাধারন মানুষও হাতে অস্ত্র তুলে নিয়েছেন। কিন্তু সেই যত্সামান্য অস্ত্র দিয়ে জঙ্গিদের মোকাবিলা কার্যত অসম্ভব। এমনই একটি সশস্ত্র নাগরিক গোষ্ঠীর মুখপাত্র মহম্মদ আব্বা গাভা জানিয়েছেন, বাগায় যে কত লোক মারা গিয়েছে তার ইয়ত্তা নেই। মৃতদেহ গোনার কাজও কার্যত অসম্ভব। তিনি আরও জানিয়েছেন, মৃতদেহগুলির কাছেও কেউ যেতে পারেনি এবং গুরুতর জখমরাও এতদিনে হয়ত মারা গিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নাইজেরিয়া সংক্রান্ত গবেষক ড্যানিয়েল আইরে বলেছেন, বোকো হারাম  তাদের নারকীয় হত্যালীলা ক্রমেই বাড়িয়ে চলেছে।

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র জেন পিসাকি এই আক্রমণের নিন্দা করেছেন।বোকো হারামের মোকাবিলার জন্য সব ধরনের পদক্ষেপ নেওয়ার জন্য নাইজেরিয়া ও প্রতিবেশী দেশগুলির কাছে আর্জি জানিয়েছেন তিনি। নাইজেরিয়ায় সুষ্ঠ নির্বাচনের প্রক্রিয়া যাতে কোনওভাবেই ব্যাহত না হয় তাও সুনিশ্চিত করার আর্জি জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত পাঁচ বছরে নাইজেরিয়ায় জঙ্গি হানায় কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।আর এরফলে গত এক বছরের নাইজেরিয়ায় প্রায় ১০ লক্ষ মানুষ উদ্বাস্তু হয়েছেন। হাজার হাজার মানুষ দেশ ছেড়ে পালিয়ে আশ্রয় নিয়েছেন প্রতিবেশী চাদ, ক্যামেরুনে।অসংখ্য শিশু হারিয়েছে তাদের পরিবার।

আপনার মন্তব্য

আলোচিত