সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০১৭ ১৯:২৮

নওয়াজের উত্তরসূরি শাহবাজ, অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আব্বাসি

শনিবার নওয়াজ শরিফের সভাপতিত্বে ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) এক সভায় দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ শরিফের নাম চূড়ান্ত করা হয়। এখন শুধু আনুষ্ঠানিকতার বাকি। খবর ডনের
 
শুক্রবার পানামা পেপারস কেলেঙ্কারি মামলার চূড়ান্ত রায় ঘোষণার কিছু সময় পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন নওয়াজ শরিফ। এরপরই পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন সে নিয়ে আলোচনা শুরু হয়। তবে সে আলোচনায় বারবার এসেছে নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফের নাম। আজ শেষ পর্যন্ত তার নামই চূড়ান্ত করা হয়।
 
তবে শাহবাজ শরিফ দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত দেশটির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিবেসে দায়িত্ব পালন করবেন শহীদ খাকান আব্বাসি। যিনি বর্তমান সরকারের জ্বালানিমন্ত্রী হিসেবে শুক্রবার পর্যন্ত দায়িত্ব পালন করেন।
 
শাহবাজ শরিফের জন্ম ১৯৫১ সালে লাহোরে। সেখানের একটি সরকারি কলেজে স্নাতক পাশ করেন। ব্যাবসায়িক পরিবার থেকে উঠে আসা শাহবাজ কিন্তু প্রথম জীবনে ব্যবসার সঙ্গেই যুক্ত ছিলেন। পরে ১৯৮৫ সালে লাহোরের চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হন।
 
তার রাজনৈতিক জীবন শুরু পাঞ্জাব অ্যাসেম্বলির একজন সদস্য হিসাবে। ১৯৮৮-৯০ সালে অ্যাসেম্বলির সদস্য ছিলেন তিনি। ১৯৯০-৯৩ সাল পর্যন্ত ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য নির্বাচিত হন। ১৯৯৭ সালে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন তিনি। সামরিক অভ্যুত্থানের ফলে তিনি ক্ষমতাচ্যুত হন। ১৯৯৯ সাল পর্যন্ত এই পদে দায়িত্ব সামলান তিনি। এরপর তিনি সৌদি আরবে চলে যান। সেখানে বেশ কয়েক বছর কাটিয়ে ২০০৭ সালে পাকিস্তানে ফিরে আসেন। ২০০৮ সালে যখন সাধারণ নির্বাচন হয়, শাহবাজ ভোটে জিতে ফের ক্ষমতায় আসেন। দেশে গণতন্ত্রের পুনরুত্থানে তিনি মুখ্য ভূমিকা নেন। তৃতীয়বারের জন্য ২০১৩ সালে আবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত