সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ সেপ্টেম্বর, ২০১৭ ১২:০৩

কিউবায় আঘাত হেনেছে ৫ মাত্রার ঘূর্ণিঝড় ইরমা

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ব্যাপক তাণ্ডব চালানোর পর ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাতের সহিত ঘূর্ণিঝড় ইরমা কিউবাতে আঘাত হেনেছে।

কিউবার উত্তর-পূর্ব উপকূল ক্যামাগুয়ে দ্বীপপুঞ্জে ৫ মাত্রার ঘূর্ণিঝড় আঘাত হানার পর বাহামাস দ্বীপপুঞ্জে গিয়ে তা দুর্বল হয়ে পড়ে।

ফ্লোরিডায় ৫ দশমিক ৬ মিলিয়ন লোক এবং যুক্তরাষ্ট্রের মোট ২৫ শতাংশ লোককে ঘূর্ণিঝড়ের তাণ্ডব থেকে বাঁচতে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। ক্যারিবিয়ান অঞ্চলে এই ঘূর্ণিঝড় ইরমার আঘাতে অন্তত ২০ জন নিহত হয়েছে।

শুক্রবার রাতে ক্যামাগুয়ে আঘাত হানার পর কয়েক ঘণ্টা আগ পর্যন্ত ব্যাপক তাণ্ডব চালিয়েছে ইরমা। কিউবাতে প্রথমবারের মতো ৫ মাত্রার ঘূর্ণিঝড় আঘাত হানার ঘটনা ঘটেছে। ফলে ৫০ হাজার বিদেশি পর্যটক কিউবা ছেড়ে চলে গেছেন।

যুক্তরাষ্ট্রের একটি পার্কে দর্শনার্থীদের বিনোদন দিত একটি ডলফিন। ঘূর্ণিঝড়ের তাণ্ডব থেকে রক্ষার জন্য তাকেও নিরাপদ স্থানে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র জানিয়েছে, শনিবার স্থানীয় সময় রাত ৩ টায় ইরমার গতিবেগ ছিল ঘণ্টায় ২৭৫ কিলোমিটার। এখনও ক্যামাগুয়ে, সিয়েগো দে এভিলা, ভিলা ক্লারা এবং মাতানজাসে সতর্কতা জারি রয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্নসহ যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শহরের সঙ্গে প্রত্যন্ত অঞ্চলগুলোর যোগাযোগও বন্ধ হয়ে গেছে।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানান, ফ্লোরিডার সকল জনগণের উচিত এই সঙ্কট কাটিয়ে উঠার সম্ভাব্য সকল চেষ্টা করা। এছাড়া ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে সতর্কতা জারি থাকার তথ্য জানিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদককেও তিনি নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, আমাদের হাতে পর্যাপ্ত সময় নেই। দ্রুত নিরাপদ স্থানে পৌঁছাতে হবে। আপনার উচিত এখনই নিরাপদ কোনো স্থানে আশ্রয় নেয়া।

তথ্যসূত্র : বিবিসি।

আপনার মন্তব্য

আলোচিত